advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশের বাইরেও ৬টি সামরিক বাহিনী আছে ইরানের!

অনলাইন ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২১ ০৪:৩৮ পিএম | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ০৫:১৬ পিএম
ইরানের সামরিক কমান্ডার গোলাম আলী রশিদ। ছবি : সংগৃহীত
advertisement

দেশের বাইরেও ইরানের ছয়টি সামরিক বাহিনী রয়েছে বলে জানিয়েছেন দেশটির সামরিক কমান্ডার গোলাম আলী রশিদ। এসব বাহিনী ইরানের হয়ে কাজ করে। ইরানি সংবাদমাধ্যম মেহের নিউজ এজেন্সিকে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা জানান।

গোলাম আলী রশিদ বলেন, ‘ইরানের অভিজাত কুদস ফোর্সের কমান্ডার কাশেম সোলাইমানি নিহতের তিন মাস আগে ঘোষণা দিয়েছিলেন, তিনি ইরানের ভূখণ্ডের বাইরে আরও ছয়টি সামরিক সামরিক বাহিনী গঠন করেছেন।’

রশিদ আরও বলেন, ‘ইরানের বিপ্লবী গার্ডের নেতৃত্ব এবং সেনাবাহিনীর সাধারণ সদস্যরা সোলাইমানিকে সমর্থন করেছিলেন। ইরানের ভূখণ্ডের বাইরে গঠিত এই সামরিক বাহিনীর সুনির্দিষ্ট মতাদর্শ আছে। তারা ইরানের বাইরে অবস্থান করে এবং তাদের মিশন হচ্ছে যেকোনো হামলা থেকে তেহরানকে রক্ষা করা।’

গোলাম আলী রশিদের বরাতে দুবাইভিত্তিক সংবাদমাধ্যম আলআরাবিয়্যা জানিয়েছে, এসব সামরিক বাহিনীগুলোর মধ্যে আছে লেবাননের হিজবুল্লাহ, হামাস ও জিহাদ মুভমেন্ট, সিরিয়ার শাসক বাহিনী, ইরাকের পপুলার মবিলাইজেশন ফোর্স (পিএমএফ) এবং ইয়েমেনের হুতি মিলিশিয়া। এই বাহিনীগুলো ইরানের জন্য একটি প্রতিরোধমূলক শক্তির প্রতিনিধিত্ব করে।

গত বছর ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে মার্কিন ড্রোন হামলায় নিহত হন জেনারেল কাশেম সোলাইমানি। এ ছাড়া ইরাকের পপুলার মবিলাইজেশন ফোর্সের উপ-প্রধান আবু মাহদী আল-মুহান্দিসও নিহত হন।

advertisement