advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

জ্বালানি সংকটে জর্জরিত চীন, অবৈধ উপায়ে কয়লা পাঠাচ্ছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক
১৩ অক্টোবর ২০২১ ০২:৫৮ পিএম | আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ০৪:০৬ পিএম
চীনের একটি কয়লাখনি । ছবি : সংগৃহীত
advertisement

চীনে চলমান বিদ্যুৎ সংকটের মধ্যে আন্তর্জাতিক পারমাণবিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করেই বেইজিংয়ের কাছে কয়লা বিক্রি করছে উত্তর কোরিয়ার কোম্পানিগুলো।

দেশীয় উৎপাদন হ্রাস ও কয়লার আমদানিতে ঘাটতি থাকার জন্যই মূলত এই কয়লার সংকট সৃষ্টি হয়েছে। সেইসঙ্গে কার্বন নিঃসরণ কমিয়ে আনা এবং দূষণ রোধও কয়লার ব্যবহার কমিয়ে দেওয়ার একটি অন্যতম কারণ, এমনটাই বলছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সম্প্রচারমাধ্যম রেডিও ফ্রি এশিয়া।

উত্তর কোরিয়ার উত্তর পিয়ংগান প্রদেশের এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, যেসব কোম্পানি কয়লা পাচার করছে তারা শক্তিশালী সরকারি সংস্থা দ্বারা পরিচালিত।

উল্লেখ্য, ২০১৭ সালে বিশ্বব্যপী কয়লা রপ্তানি নিষিদ্ধ করে জাতিসংঘ, যার ফলে অবৈধপন্থা ছাড়া চীনে কয়লা পাঠানোর অন্য কোনো উপায় নেই উত্তর কোরিয়ার কাছে।

এদিকে, কয়লা সংকটের পাশাপাশি চীন বিদ্যুৎ সংকটেরও মুখোমুখি হচ্ছে। সরকার কারখানাগুলোকে তাদের কাজের সময়, বিদ্যুৎ খরচ প্রভৃতি কমাতে বাধ্য করছে। দেশটির কিছু প্রদেশে সম্পূর্ণ ব্ল্যাকআউট রয়েছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

এদিকে, কয়লার কারণে যেসব সংকট তৈরি হয়েছে তার কারণ হিসেবে ফরেন পলিসি ম্যাগাজিন বলছে, চীন এখনো কয়লার ওপর অত্যন্ত নির্ভরশীল। কয়লা থেকেই দেশটিতে প্রায় ৭০ শতাংশ বিদ্যুৎ উৎপাদিত হয় বলেও জানিয়েছে তারা।

advertisement