advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মাগুরায় এবার কাত্যায়নী পূজা হচ্ছে না

মাগুরা প্রতিনিধি
২০ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০২:০২ এএম
advertisement

দেশের বিভিন্ন স্থানে পূজাম-পে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের কারণে এবার মাগুরার ঐতিহ্যবাহী কাত্যায়নী পূজা হচ্ছে না। গতকাল শহরের জামরুল তলা পূজা ম-প কার্যালয়ে মাগুরা জেলা কাত্যায়নী পূজা উদযাপন কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মাগুরা জেলা শাখার নেতারা সেখানে উপস্থিত ছিলেন। গৃহীত সিদ্ধান্তের সঙ্গে জেলা পূজা উদযাপন পরিষদের নেতারা একমত পোষণ করেছেন বলে জানিয়েছেন কাত্যায়নী পূজা উদযাপন কমিটির নেতারা। মাগুরা জেলা

কাত্যায়নী পূজা উদযাপন কমিটির

সভাপতি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু বিষটির সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, দেশের বর্তমান পরিস্থিতির কারণেই এবার মাগুরা জেলার কোথাও কাত্যায়নী পূজা হবে না। এ উপলক্ষে আমরা শুধু ঘট পূজা করব’।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ মাগুরা জেলা শাখার সাধারণ সম্পাদক বাসুদেব কুন্ডু বলেন, ‘কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সম্প্রতি যে সহিংস পরিস্থিতি সৃষ্টি হয়েছে, সে কারণে আমরা এবার কাত্যায়নী পূজা না করার সিদ্ধান্ত নিয়েছি। তিনি আরও বলেন, সারাদেশের মধ্যে মাগুরায় সব থেকে জাঁকজমকপূর্ণভাবে কাত্যায়নী পূজা হয়ে থাকে। দেশের বাইরে থেকেও অনেক দর্শনার্থী এই পূজা উপভোগ করতে আসেন। কিন্তু এবার দর্শনার্থীরা সেই পূজা দেখা থেকে বঞ্চিত হবেন। এটি আমাদের কাছে অনেক কষ্টের, তবুও বাধ্য হয়েই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি’।

শ্রীপুর উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মনোরঞ্জন সরকার বলেন, ‘যদিও এটা অত্যন্ত কষ্টের তারপরও দেশের বর্তমান অবস্থার কারণে জেলা কমিটি যে সিদ্ধান্ত নিয়েছে তার সঙ্গে আমরা একমত পোষণ করছি।

প্রসঙ্গত, বহু বছর ধরে মাগুরায় ঐতিহ্যবাহী এ কাত্যায়নী পূজা হয়ে আসছে। এটি মাগুরার একটি অন্যতম ঐতিহ্য। দেশ-বিদেশের লাখ লাখ দর্শনার্থী এই পূজা উপভোগ করতে মাগুরাতে আসেন। দুর্গা পূজার ঠিক এক মাস পরে ব্যাপক জাঁকজমকপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ১৯৫০ সাল থেকে এ জেলায় এ পূজা অনুষ্ঠিত হয়ে আসছে। পূজা উপলক্ষে গোটা মাগুরা শহর বর্ণিল আলোকসজ্জায় সজ্জিত হয়। মন্ডপগুলো সাজে দৃষ্টিনন্দন ও শৈল্পিক কারুকার্যে। চলে মাস ব্যাপী মেলা।

advertisement
advertisement