advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

স্কুলের তথ্য নিয়ে ওয়েব অ্যাপ্লিকেশন আনছে ডেটাফুল

নিজস্ব প্রতিবেদক
২৫ অক্টোবর ২০২১ ০৭:২৪ পিএম | আপডেট: ২৫ অক্টোবর ২০২১ ০৭:২৪ পিএম
দেশে প্রথম বারেরমতো স্কুলের তথ্য নিয়ে ওয়েব অ্যাপ্লিকেশন আনছে ডেটাফুল
advertisement

সন্তানকে স্কুলে ভর্তি করানোর জন্য তথ্য সংগ্রহে বাবা-মায়ের সময় ও শ্রম বাঁচাতে একটি ওয়েব অ্যাপ্লিকেশন আসছে। আগামী মাসে এই ওয়েব অ্যাপ্লিকেশনটি উন্মুক্ত করতে যাচ্ছে ডেটাফুল। প্রথম বাংলাদেশ ওপেন ডেটা সামিটের সমাপনী দিনে একথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তিন দিনব্যাপী সামিটের শেষ দিন আজ সোমবার অ্যাপ্লিকেশনটির ডেমো তুলে ধরেন ডেটাফুলের প্রতিষ্ঠাতা পলাশ দত্ত। তিনটি থিমে বিভক্ত সামিটের এ দিনের থিম ছিল জনকল্যাণে উন্মুক্ত ডেটার ব্যবহার।

পলাশ দত্ত বলেন, এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে অভিভাবকরা এক ক্লিকেই তাদের পছন্দের স্কুল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারেবন। এজন্য তাদের সময় ও অর্থ ব্যয় করে স্কুলে-স্কুলে যেতে হবে না। এ অ্যাপ্লিকেশনে অভিভাবক চাইলে তার পছন্দের একাধিক স্কুলের তথ্য তুলনাও করতে পারবেন।

এদিন যুক্তরাষ্ট্রভিত্তিক ওপেন ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ এবং নেপালের ফ্রিডম ফোরামও অতিথি হিসেবে তাদের ডেটাভিত্তিক জনকল্যাণমুখী কাজের ওপর আলোকপাত করেন।

অনলাইন প্ল্যাটফর্ম জুমে আয়োজিত বাংলাদেশ ওপেন ডেটা সামিটের শেষ দিনের অনুষ্ঠান সঞ্চালনা করেন ডেটাফুলের গবেষক ও সামিট সমন্বয়কারী মো. আবু বকর সিদ্দিক।

তিনদিনব্যাপী সামিটে অংশ নেওিয়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো- এটুআই, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট, ইউনিভার্সিটি অব লিবারাল আর্টস বাংলাদেশ, বাংলাদেশ ইন্সটিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট, বাংলাদেশ ইন্সটিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট ও সাউথ এশিয়া সেন্টার ফর মিডিয়া ডেভেলপমেন্ট, ভারতের ডেটালিডস, নেপালের ফ্রিডম ফোরাম ও জার্মানির ডিডব্লিউ একাডেমি। উল্লেখ্য, প্রথম বাংলাদেশ ওপেন ডেটা সামিটে মিডিয়া পার্টনার বাংলা ট্রিবিউন ও দৈনিক আমাদের সময়।

advertisement
advertisement