advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

প্রেমিকার বাবাসহ ৪ জনের যাবজ্জীবন

খিলক্ষেতে শহিদুল হত্যা

আদালত প্রতিবেদক
২৬ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০২:৩৪ এএম
advertisement

১১ বছর আগে রাজধানীর খিলক্ষেত এলাকায় শহিদুল ইসলাম হত্যা মামলায় তার প্রেমিকার বাবাসহ চারজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি প্রত্যেক আসামিকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড করা হয়েছে; অনাদায়ে আরও এক বছরের কারাভোগ করতে হবে। গতকাল বৃহস্পতিবার ঢাকার ষষ্ঠ অতিরিক্ত মহানগর দায়রা জজ ফাতেমা ইমরোজ ক্ষণিকা এ রায় ঘোষণা করেন।

দণ্ডিতরা হলেনÑ প্রেমিকার বাবা এসএম হিরন খান, সহযোগী আমির হোসেন, জাকির হোসেন ও মোহাম্মদ সিরাজ।

রায় ঘোষণার সময় হিরন, আমির ও জাকিরকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণার পর তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। অন্যদিকে আসামি মোহাম্মদ সিরাজ রায় ঘোষণার সময় পলাতক ছিলেন। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

২০১০ সালের ৩ জুন রাজধানীর খিলক্ষেত এলাকায় পূর্বপরিকল্পিতভাবে শহিদুল ইসলামকে হত্যা করেন আসামিরা। এ ঘটনায় খিলক্ষেত থানায় একটি হত্যা মামলা করা হয়।

মামলার নথি থেকে জানা যায়, শহিদুলের সঙ্গে হিরন খানের মেয়ে প্রমির প্রেমের সম্পর্ক ছিল। তারা বিয়ে করার সিদ্ধান্তও নিয়েছিল। শহিদুলের বয়স কম ও উপার্জন না থাকায় এ বিয়েতে রাজি ছিলেন না তার স্বজন হানিফ। আর হিরন চাইছিলেন ভাগ্নের সঙ্গে মেয়ের বিয়ে দেবেন। নিষেধ করার পরও যোগাযোগ রাখায় ২০১০ সালের ২৯ মে বিকালে মেয়েকে মারধর করেন হিরন। প্রমি বিষয়টি ফোনে শহিদুলকে জানিয়ে তাকে বাসা থেকে নিয়ে যেতে বলেন। প্রমির বাসায় যাওয়ার সময় আমিরের সঙ্গে শহিদুলকে কথা বলতে দেখেন হানিফ। সেখানে হিরন খান, জাকির ও সিরাজ উপস্থিত ছিল। হানিফ তখন শহিদুলকে ডাক দিলে সে দৌড়ে চলে যায়। পরে ৩০ মে খিলক্ষেত থানাপুলিশ ফোন দিয়ে জানায়, শহিদুল অসুস্থ হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। হাসপাতালে শহিদুল জানায়, হিরন খান, জাকির, আমির ও সিরাজ ছুরিকাঘাত করে তাকে রাস্তায় ফেলে দেয়। ২৩ দিন চিকিৎসাধীন থাকার পর ২০১০ সালের ২১ জুন মারা যান শহিদুল।

মামলাটি তদন্ত করে ২০১৬ সালের ৬ মে আদালতে চার্জশিট দাখিল করেন পিবিআইয়ের পুলিশ পরিদর্শক মো. সিরাজুল ইসলাম। মামলাটির বিচার চলাকালে আদালত ২২ সাক্ষীর মধ্যে ১৭ জনের সাক্ষ্যগ্রহণ করেন।

advertisement
advertisement