advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বাসে অর্ধেক ভাড়া নেওয়ার রিটের শুনানি রবিবার

সরওয়ার আজম মানিক, কক্সবাজার
২৬ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ০২:৩৪ এএম
advertisement

সরকারি-বেসরকারি গণপরিবহনে শিক্ষার্থীদের ভাড়া অর্ধেক করার দাবিতে দায়ের করা রিট আবেদনের শুনানি করতে সায় দিয়েছেন হাইকোর্ট।

গতকাল বৃহস্পতিবার রিট আবেদনটি উপস্থাপন করা হলে আগামী রবিবার বিষয়টি শুনানির জন্য দৈনন্দিন কার্যতালিকায় রাখার জন্য বলেছেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ। এদিন আদালতে রিটের পক্ষে ছিলেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

এর আগে গত বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট করেন তিনি। রিটের ব্যাপারে ইউনুছ আলী আকন্দ বলেন, করোনার কারণে অভিভাবকদের আয় কমে গেছে। তারা স্কুল-কলেজের বেতন পরিশোধ করতেই হিমশিম খাচ্ছেন। তাই ভাড়া অর্ধৈক নেওয়ার দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন যৌক্তিক।

রিট আবেদনে বলা হয়েছে, শিক্ষার্থীদের পড়ালেখার খরচ সরকার বহন করে। কিন্তু অর্ধেক ভাড়ার বিষয়ে সরকারের নিষ্ক্রিয়তা সংবিধানের ১৫ (১), ১৭ ও ২৮(৪) ও ৩১ অনুচ্ছেদ অনুযায়ী মৌলিক অধিকারের লঙ্ঘন। লেখাপড়ার পরিবর্তে সরকার শিক্ষার্থীদের রাস্তায় নামিয়ে দিয়ে সংবিধানের ১৫, ১৭, ২৮ ও ৩১ অনুচ্ছেদ লঙ্ঘন করছে। আবেদনে স্বরাষ্ট্র, নৌ, রেল ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশের মহাপরিদর্শককে বিবাদী করা হয়েছে। এর আগে ২২ নভেম্বর সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ দিয়েছিলেন এই আইনজীবী। নোটিশের জবাব না পেয়ে রিট করা হয়।

advertisement
advertisement