advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

সৌদির কাছে সাইবার প্রযুক্তি বেচবে না ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
২৭ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২১ ০৮:৩০ এএম
advertisement

সাইবার প্রযুক্তি কিনতে যেসব দেশের ওপর ইসরায়েল নিষেধাজ্ঞা আরোপ করেছে, সেগুলোর মধ্যে রয়েছে মেক্সিকো, মরক্কো, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। গণমাধ্যমের অনুসন্ধানে স্পাইওয়্যার ‘পেগাসাস’ কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর থেকে এ নিয়ে আন্তর্জাতিক মহলের চাপের মুখে ছিল ইসরায়েল। এর পর এমন সিদ্ধান্ত নেওয়া হলো। রয়টার্স।

ইসরায়েলের কাছ থেকে সাইবার প্রযুক্তি কিনতে পারে, এমন দেশের সংখ্যা ছিল ১০২টি। সেই সংখ্যা কমিয়ে ৩৭-এ এনেছে তারা। এ সংক্রান্ত ইসরায়েলি একটি পত্রিকার প্রতিবেদনের পর দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা সঠিক পদক্ষেপ নিয়েছে। তবে সাইবার প্রযুক্তি কেনার ক্ষেত্রে কোন কোন দেশের নিবন্ধন বাতিল করা হয়েছে, তা নিশ্চিত করেনি তারা।

পেগাসাসের নির্মাতা ইসরায়েলের এনএসও গ্রুপ। এই স্পাইওয়্যারের ব্যবহার নিয়ে বিশ্বের ১৭টি গণমাধ্যম প্রতিষ্ঠানের অনুসন্ধান গত জুলাইয়ে প্রকাশিত হয়। এতে বলা হয়, বিভিন্ন দেশে সরকারি কর্মকর্তা, রাজনীতিক, সাংবাদিক, মানবাধিকারকর্মীদের ফোনে আড়িপাততে পেগাসাস স্পাইওয়্যারটি ব্যবহার করা হয়েছিল। বিশ্বের হাজারও মানবাধিকারকর্মী, সাংবাদিক, রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা ও ব্যবসা প্রতিষ্ঠানের নির্বাহীকে পেগাসাসের নজরদারির সম্ভাব্য তালিকায় পাওয়া যায়। তার পর গোটা বিশ্বে বিতর্কের মুখে পড়ে এনএসও গ্রুপ।