advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী পাচ্ছে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক
২৭ নভেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১০:৪০ পিএম
গ্রিন পার্টির সহনেতা আনালিনা বেজারবক
advertisement

এই প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী পেতে যাচ্ছে জার্মানি। দেশটির গ্রিন পার্টির সহনেতা আনালিনা বেজারবক নতুন সরকারের এই পদে বসবেন। দলটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। সিএনএন।

জার্মানিতে সরকারগঠনে জোট করেছে সোশ্যাল ডেমোক্র্যাট এসপিডি, উদারপন্থি এফডিপি ও গ্রিন পার্টি। এই জোট সরকারের যাত্রা শুরু হবে আগামী মাসে। এর আগে গ্রিন পার্টি ঘোষণা দিলÑ ৪০ বছর বয়সী আনালিনা পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। তিনি ক্রীড়াবিদ ছিলেন।

জার্মানির পররাষ্ট্রনীতি কী হবে, ক্ষমতা গ্রহণের আগে তা নিয়ে ইঙ্গিত দিয়েছেন আনালিনা। তিনি বলেছেন, রাশিয়া ও চীনের বিষয়ে দৃঢ় অবস্থান নেবেন। এ ছাড়া মানবাধিকার ও আইনের শাসনের বিষয়েও দৃঢ় অবস্থান নেওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি।

নতুন সরকার প্রসঙ্গে গ্রিন পার্টির ম্যানেজার মাইকেল কেলনার এক বিবৃতিতে বলেন, ‘সুপার মিনিস্ট্রি’ হিসেবে পরিচিত অর্থ, জ্বালানি ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হবেন আনালিনা। মাইকেল কেলনার হবেন ভাইস চ্যান্সেলর।

সেপ্টেম্বরের নির্বাচনে বর্তমান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের বিরুদ্ধে লড়াই করেছিলেন আনালিনা; কিন্তু হেরে গেছেন তিনি। এ ছাড়া তার দল ভোট পেয়েছে ১৫ শতাংশ। তবে এই ভোটের মাধ্যমে প্রায় ১৬ বছর পর আবার ক্ষমতায় ফিরছে দলটি। জোটে থাকা এপিডির নেতা ওলাফ শলৎজ চ্যান্সেলর হচ্ছেন।