advertisement
advertisement
advertisement
advertisement

১৫২৫ প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতির দাবি

নিজস্ব প্রতিবেদক
৪ ডিসেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৩ ডিসেম্বর ২০২১ ১১:০১ পিএম
advertisement

আবেদনকৃত এক হাজার ৫২৫টি প্রতিবন্ধী বিদ্যালয়ের স্বীকৃতি ও এমপিওভুক্তিসহ ১২ দফা দাবি জানিয়েছে ডেফ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানানো হয়।

advertisement 3

তাদের অন্য দাবিগুলো হচ্ছে, করোনাকালে ক্ষতিগ্রস্ত বধির পরিবারের জন্য আর্থিক সাহায্য বরাদ্দ করা; বাক/শ্রবণ প্রতিবন্ধীর ভাতা ৭৫০ টাকা থেকে মাসিক ছয় হাজার টাকা পর্যন্ত বরাদ্দের ব্যবস্থা করা; সব বধির প্রতিবন্ধীর মাসিক ভাতা নিশ্চিত করা; সরকারি বেসরকারি অফিসে বধির প্রতিবন্ধীদের ১৫ শতাংশ

advertisement 4

কোটাভিত্তিক চাকরি নিশ্চিত করা; বাক/শ্রবণ প্রতিবন্ধীদের প্রশিক্ষণ, পুনর্বাসনসহ সব সরকারি বেসরকারি কর্মক্ষেত্রে গ্রহণযোগ্যতার বাস্তবায়ন করা; বধির সন্তানদের বিনা বেতনে পড়ার করার সুযোগ করে দেওয়া; প্রতিটি প্রতিবন্ধী বিদ্যালয়ে সরকারিভাবে ভবন নির্মাণ করা; কাজে অক্ষম, বয়স্ক, বিধবা বধিরদের মাসিক ভাতাসহ বাসস্থান বরাদ্দ করা; বধির প্রতিবন্ধীদের জন্য হাসপাতাল ও ব্লাড ব্যাংক নির্মাণ করা; বধিরদের বিনা পয়সায় আইনি সহায়তা দেওয়া এবং প্রতিটি স্কুলে সাইন ল্যাঙ্গুয়েজ বাধ্যতামূলক করা।

মানববন্ধনে ডেফ ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শওকত আলী, সাধারণ সম্পাদক কামরুল হাসান সোহেলসহ শতাধিক প্রতিবন্ধী উপস্থিত ছিলেন।

advertisement