advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

ক্র্যাব লেখক সম্মাননা পেলেন আমাদের সময়ের মিজান মালিক

নিজস্ব প্রতিবেদক
৪ ডিসেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৪ ডিসেম্বর ২০২১ ০৮:৩৮ এএম
ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান গোলাম রহমানের কাছ থেকে গতকাল ক্র‌্যাব লেখক সম্মাননা নেন আমাদের সময়ের মিজান মালিক।
advertisement

ক্র্যাব লেখক সম্মাননা পেলেন আমাদের সময়ের উপসম্পাদক ও বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মিজান মালিকসহ ২১ সাংবাদিক। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক অনুষ্ঠানে দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান প্রধান অতিথি হিসেবে এ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পোস্ট-এর প্রধান সম্পাদক শরীফ শাহাব উদ্দিন।

দুর্নীতি দমন কমিশনের সাবেক চেয়ারম্যান ও ক্র্যাব সভাপতি গোলাম রহমান প্রধান অতিথির বক্তব্যে বলেন, দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ বড় কঠিন কাজ। দুর্নীতি অতি সহজে চলে যাবে- তা প্রত্যাশা করা ঠিক নয়। তবে দুর্নীতির বিরুদ্ধে যে যুদ্ধ শুরু হয়েছে, এ ছোট ছোট যুদ্ধ একদিন বড় জয় নিয়ে আসবে। বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ক্র্যাব) আয়োজিত ‘ক্র্যাব লেখক সম্মাননা ২০২১’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শরীফ শাহাব উদ্দিন বলেন, এ উদ্যোগ অত্যন্ত মহৎ। সাংবাদিকরা হাড়ভাঙা পরিশ্রম করেন। এর পাশাপাশি তারা লেখালেখির মাধ্যমেও সমাজের নানা অসঙ্গতি তুলে ধরেন। অনুষ্ঠান পরিচালনা করেন ক্র‌্যাব সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ। ক্র‌্যাব সদস্যদের মধ্যে যাদের বই প্রকাশিত হয়েছে, তাদের সম্মাননা জানাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উপস্থিত অতিথিরা ক্র‌্যাবের লেখক সদস্যদের হাতে ক্রেস্ট, সনদ এবং সম্মাননার নগদ অর্থ তুলে দেন। সদস্যদের মধ্যে আরও যারা লেখক সম্মাননা পেয়েছেন তারা হলেন- ক্র‌্যাবের সাবেক সভাপতি পারভেজ খান, এসএম আবুল হোসেন, ক্র‌্যাব সদস্য দীপক চৌধুরী, মির্জা মেহেদী তমাল, মোহাম্মদ নূরুল ইসলাম, শহীদুল ইসলাম, উমর ফারুক আল হাদী, সুপন রায়, দীপক কুমার আচার্য্য, পিনাকী দাসগুপ্ত, সারওয়ার বাবর চৌধুরী, ওমর ফারুক, নাসির উদ্দিন বিশ্বাস (শোয়েব), ইন্দ্রজিৎ সরকার, নুরুজ্জামান লাবু, রুদ্র রাসেল, খান মুহাম্মদ রুমেল, রুদ্র মিজান, হাসান জাভেদ ও ইকবাল হাসান ফরিদ।

দুদকের সাবেক চেয়ারম্যান গোলাম রহমান ক্র‌্যাব সদস্যদের উদ্দেশে আরও বলেন, সমাজকে কীভাবে বিশুদ্ধ করতে হয় তা আপনারা জানেন। আপনারা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। এ দায়িত্ব পালন সহজ নয়। তিনি বলেন, কালো দিক থেকেই ভালো দিক আসে। একদিকে কালো, অপর পিঠে ভালো। আপনারা যদি আপনাদের মসি শক্তির মাধ্যমে দুর্নীতিকে সাহিত্যে তুলে ধরেন, প্রাত্যহিক রিপোর্টিংয়ে তুলে আনেন, তা হলে দুর্নীতির বিরুদ্ধে যুদ্ধ কাক্সিক্ষত পর্যায়ে আসবে।

উপস্থিত ক্র্যাব লেখক সদস্যদের উদ্দেশে গোলাম রহমান বলেন, আপনারা সমাজের কালো দিকটা প্রত্যক্ষ করেন। তার রিপোর্ট করেন। আপনারা ব্যক্তি ও পেশাগত জীবনে প্রত্যক্ষ করা ঘটনাবলির মাধ্যমে বিরাট সাহিত্য তৈরি করতে পারেন বলে আমি মনে করি। আপনাদের ভেতর থেকে অনেক বড় সাহিত্যিকের জন্ম নেবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে শরীফ শাহাব উদ্দিন আরও বলেন, ক্রাইম রিপোর্টারদের প্রতি মুহূর্তে থাকে ঝুঁকি। রিস্কি জব (ঝুঁকিপূর্ণ চাকরি) করেও সাহিত্যচর্চা, সমাজ তথা দেশের জন্য যে অবদান রাখছেন- তা প্রশংসিত। তিনি বলেন, যে কোনো বই লিখতে গেলে দেশ, জাতি, সংস্কৃতির বিষয় উঠে আসে। এক সময় কালোত্তীর্ণ হলে কালজয়ী বই হয়ে যায়। কালোত্তীর্ণ সেই বই চিরকাল মানুষ মনে রাখে। আমি সাহিত্যের ছাত্র হয়ে দশ বছর ধরে চেষ্টা করেও পারিনি একটি বই লেখা শেষ করতে। আপনারা এ পেশায় থেকেও বই প্রকাশ করেছেন- যাতে আমি সত্যিই মুগ্ধ, অভিভূত। কর্ম ব্যস্ততার মধ্যেই সাহিত্যচর্চা করে আপনারা সোশ্যাল চেঞ্জ আনতে ব্যাকুল- এ জন্য আমি ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সহসভাপতি ওসমান গনি বাবুল, ক্র‌্যাবের সহসভাপতি নিত্য গোপাল তুতু, যুগ্ম সম্পাদক হাসান-উজ-জামান, ডিআরইউর সাবেক যুগ্ম সম্পাদক জামিউল আহসান শিপু ও সাবেক তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক হালিম মোহাম্মদ, ক্র‌্যাবের প্রচার প্রকাশনা সম্পাদক রুদ্র মিজান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাইফ বাবলু ও সাবেক ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক কামাল হোসেন তালুকদার, আন্তর্জাতিক সম্পাদক রুদ্র রাসেলসহ ক্র‌্যাব সদস্যরা উপস্থিত ছিলেন।