advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ওমিক্রন ঠেকাতে ১১ বিধিনিষেধ
স্বাস্থ্যবিধি প্রতিপালনে মাস্ক পরাসহ কঠোর হতে হবে

১২ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম
আপডেট: ১১ জানুয়ারি ২০২২ ১০:৩৯ পিএম
advertisement

কয়েক সপ্তাহ ধরে দেশে নতুন করে করোনা রোগী শনাক্ত ও শনাক্তের হার বাড়ছে। করোনার ডেল্টা ধরনের দাপটে গত বছরের মাঝামাঝি দেশে করোনায় মৃত্যু, রোগী শনাক্ত ও শনাক্তের হার বেড়েছিল। তবে আগস্টে দেশব্যাপী করোনার গণটিকা দেওয়ার পর সংক্রমণ কমতে থাকে। গত মাসের প্রথম দিকেও করোনা শনাক্তের হার ১ শতাংশের ঘরেই ছিল। তবে ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে এসে সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে।

করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় গণপরিবহনে যাত্রী চলাচল নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বাস, ট্রেন ও লঞ্চে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে চলার নির্দেশনা দেওয়া হয়েছে। উন্মুক্ত স্থানে কোনো ধরনের সামাজিক, রাজনৈতিক সভা-সমাবেশ কিংবা ধর্মীয় অনুষ্ঠান করা যাবে না। এবারের নির্দেশনায় অফিস-আদালতসহ ঘরের বাইরে মাস্ক পরার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। এ নিয়ম না মানলে পড়তে হবে শাস্তির মুখে। বলার অপেক্ষা রাখে না, উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার ওপরই সর্বাধিক জোর দেওয়া দরকার। এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে সবাইকে। বর্তমানে জনসাধারণের মধ্যে এ ব্যাপারে বড় ধরনের শৈথিল্য দেখা যাচ্ছে। রাস্তায়, এমনকি ভিড়ের মধ্যেও খুব কমসংখ্যক মানুষের মুখেই মাস্ক দেখা যায়। এ শিথিলতা ভয়াবহ বিপদ ডেকে আনতে পারে। মাস্ক পরা, জনসমাগম এড়িয়ে চলা, হাত স্যানিটাইজ করা ইত্যাদি কাজে মানুষকে বাধ্য করার চেয়েও বেশি জরুরি এসব ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি করা এবং যত বেশি সম্ভব মানুষকে টিকার আওতায় আনতে হবে।

কেবল সংক্রমণ ঠেকানোর জন্য নয়, অতিরিক্ত রোগী সামলানোর জন্যও আগে থেকেই প্রস্তুতি নিতে হবে। অক্সিজেনের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে জরুরি ব্যবস্থা নিতে হবে। সারাদেশের হাসপাতালগুলোয় কোভিড রোগীদের প্রধান প্রয়োজন অক্সিজেন। একই সঙ্গে হাসপাতালের আসনক্ষমতাও বৃদ্ধি করতে হবে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে হাসপাতালগুলোর ধারণক্ষমতা নিয়ে একটি নতুন পর্যালোচনা তাদের প্রস্তুতি নির্ধারণে সহায়তা করবে। আরও গুরুত্বপূর্ণ হলো, কর্তৃপক্ষের আরোপিত সব বিধিনিষেধ ও স্বাস্থ্য নির্দেশাবলি যথাযথভাবে কার্যকর করতে হবে। নয়তো পরিস্থিতি আবার ভয়াবহ রূপ নিতে পারে।

advertisement
advertisement