advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গন্ধ শুঁকে করোনা শনাক্ত করছে কুকুর

অনলাইন ডেস্ক
১৩ জানুয়ারি ২০২২ ০৯:৩৯ পিএম | আপডেট: ১৩ জানুয়ারি ২০২২ ১০:৫৩ পিএম
সংগৃহীত ছবি
advertisement

এতদিন গন্ধ শুঁকে বোমা ও মাদক শনাক্তের কাজ করতো কুকুর। এবার করোনা শনাক্তেও কাজ করবে প্রাণীটি।করোনা মহামারির প্রথম দিক থেকেই বিজ্ঞানীরা এ কাজের জন্য কুকুরকে প্রশিক্ষণ দিয়ে আসছিলেন। প্রথমবারের মতো সাফল্যের মুখ দেখলেন তারা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন (এনসিবিআই) জানিয়েছে, কুকুর অত্যন্ত সংবেদনশীল ঘ্রাণশক্তি সম্পন্ন প্রাণী। কেউ কোনো রোগে আক্রান্ত হলে তার দেহ থেকে এক ধরনের গ্যাস নির্গত হয়, যা শুঁকে কুকুর জানিয়ে দেবে ওই ব্যক্তির রোগ সম্পর্কে।

ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন বিমানবন্দরে এই প্রক্রিয়ায় পরীক্ষাও শুরু হয়েছে। লেবানন, সংযুক্ত আরব আমিরাত ও ফিনল্যান্ডে এই প্রক্রিয়ায় পরীক্ষা শুরু করেছে।

এনসিবিআই জানিয়েছে, ফিনল্যান্ড ও লেবাননে পরিচালিত পরীক্ষাগুলোর ক্ষেত্রে করোনা আক্রান্তদের শনাক্তকরণে কুকুর সক্ষম হয়েছে।যুক্তরাষ্ট্রের মায়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে ৯৮ শতাংশ সাফল্য পাওয়া গেছে। এর পর থেকেই করোনা শনাক্তে স্নিফিং কুকুর মোতায়েনের সংখ্যা বাড়ছে। দুবাইয়ের পুলিশ ৩৮টি স্নিফার কুকুরের একটি বিশেষ ইউনিট গঠন করেছে, যা ৯২ শতাংশ নির্ভুলভাবে মানুষের ঘামের নমুনা থেকে কোভিড শনাক্ত করতে সক্ষম হয়েছে।

advertisement
advertisement