advertisement
advertisement
advertisement
advertisement

প্রেসিডেন্ট হত্যা
হাইতির সাবেক সিনেটর গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক
১৭ জানুয়ারি ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ১২:৪৪ এএম
advertisement

হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যায় জড়িত সন্দেহে দেশটির সাবেক এক সিনেটরকে গ্রেপ্তার করা হয়েছে। জোয়েল জোসেফ নামের এই নেতা জ্যামাইকায় গ্রেপ্তার হয়েছেন। গত জুলাইয়ে মইসিকে হত্যা করা হয়।

রয়টার্স বলছে, যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) অনুরোধের পরিপ্রেক্ষিতে জোয়েল জোসেফকে গ্রেপ্তার করা হয়েছে কিনা, সে বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান ব্রুকস। এফবিআইও এই হত্যার তদন্ত করছে।

৭ জুলাই রাতে হাইতির রাজধানী পোর্ট অব প্রিন্সের ব্যক্তিগত বাসভবনে হত্যাকা-ের শিকার হন দেশটির প্রেসিডেন্ট জোভেনেল মইসি। এর জেরে লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দেশে অনুসন্ধানের পাশাপাশি গ্রেপ্তার অভিযান শুরু হয়।

মইসি হত্যার কয়েক দিন পর দেশটির তৎকালীন জাতীয় পুলিশের প্রধান লিওন চার্লস বলেছিলেন যে হত্যার চক্রান্তের মূল কুশীলবদের একজন জোয়েল জোসেফ।

জোসেফের বিরুদ্ধে অভিযোগ করা হয় তিনি হত্যায় ব্যবহৃত অস্ত্র সরবরাহ করেছিলেন। তিনি হত্যার বিষয়ে বৈঠকও করেছিলেন। জোসেফকে হাইতির পুলিশ খুঁজছিল।

মইসি হত্যাকা-ের পর বেশকিছু লোককে গ্রেপ্তার করা হয়। এই হত্যাকা-ের জেরে ক্যারিবিয়ান দেশ হাইতিতে রাজনৈতিক শূন্যতা তৈরি হয়।

মইসি হত্যাকা-ের ঘটনায় এখন পর্যন্ত কাউকে অভিযুক্ত করেনি হাইতি। এ ছাড়া এই হত্যার তদন্ত নিয়ে নানা অভিযোগ উঠেছে। এসব অভিযোগের মধ্যে রয়েছে তদন্তে বিলম্ব ও ভয়ভীতি প্রদর্শন।