advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

আগামীকাল শিল্পকলায় ‘খোয়াবনামা’

বিনোদন প্রতিবেদক
১২ মে ২০২২ ০৪:৫২ পিএম | আপডেট: ১২ মে ২০২২ ০৪:৫৩ পিএম
‘খোয়াবনামা’ নাটকের একটি দৃশ্য।
advertisement

সাতচল্লিশের দেশভাগের পটভূমিতে তৎকালীন জনমানুষের বিস্তৃত জীবন আখ্যান ‘খোয়াবনামা’। এর গল্পের মধ্য দিয়ে সময়ের জীবন ও বাস্তবতাকে ঔপন্যাসিক তুলে ধরেছেন সুনিপুণ হাতে।

কাৎলাহার বিলের ধারে ঘন জঙ্গল সাফ করে বাঘের ঘাড়ে জোয়াল চাপিয়ে আবাদ শুরু করার দিনের এক বিকেলে মজনু শাহের অগুনতি ফকিরের সঙ্গে মহাস্থানগড়ের দিকে যাওয়ার সময় ইস্ট ইন্ডিয়া কোম্পানির সেপাই সর্দার টেলারের গুলিতে মারা পড়ে মুনসি বয়তুল্লাহ শাহ, যাকে ঘিরেই শুরু হবে ‘খোয়াবনামা’র গল্প।

বাংলাদশে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে নাটক ‘খোয়াবনামা’। আখতারুজ্জামান ইলিয়াসের বিখ্যাত উপন্যাস ‘খোয়াবনামা’ থেকে নাটকটির নাট্যরূপ দিয়েছেন মো. শওকত হোসেন সজীব। এটি প্রাচ্যনাটের ৩৭তম প্রযোজনা। নির্দেশনায় আছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সানজিদা প্রীতি, সাখাওয়াত হোসেন রিজভী, মনিরুল ইসলাম রুবেল, চেতনা রহমান ভাষা, শশাংক সাহা, মো. সোহেল রানা, মিতুল রহমান, মো. সোহেল রানা, তানজি কুন, সাইদুর রহমান শাহীন, শ্রাবণ শামীমসহ অনেকে।

রাহুল আনন্দের সুরে ‘খোয়াবনামা’র গানের সংগীতায়োজন করেছেন নীল কামরুল। কোরিওগ্রাফি স্নাতা শাহরিনের। আর মঞ্চ সজ্জা ও আলোক ভাবনায় থাকছেন এবি এস জেম ও ঠাণ্ডু রায়হান।