advertisement
advertisement
advertisement
DBBL
advertisement

এমিলি ডিকিনসনের প্রয়াণ

১৫ মে ২০২২ ১২:০০ এএম
আপডেট: ১৫ মে ২০২২ ০২:০৪ এএম
advertisement

এমিলি এলিজাবেথ ডিকিনসন (১০ ডিসেম্বর ১৮৩০-১৫ মে ১৮৮৬) একজন বিখ্যাত মার্কিন কবি। তার জীবদ্দশা সম্পর্কে খুব বেশি জানা না গেলেও তাকে আমেরিকান কবিতার ইতিহাসে একজন উল্লেখযোগ্য ব্যক্তিত্ব হিসেবে স্মরণ করা হয়। ডিকিনসন ম্যাসাচুসেটসের আমহার্স্টে জন্মগ্রহণ করেন।

ডিকিনসন অনেক কবিতা লিখতেন, কিন্তু সেগুলো খুব কমই প্রকাশ পেত। প্রায় ১৮০০ কবিতার মধ্যে মাত্র এক ডজনও প্রকাশ হয়নি। কিন্তু তার যে কাজগুলো প্রকাশিত হয়, তখনকার পদ্যের রীতি প্রচলন অনুযায়ী প্রকাশকরা অনেক পরিবর্তন এনেছিল। তার কবিতার ধরন ব্যতিক্রম ছিল, সেগুলো ছোট ছোট বাক্যের মধ্যে ছিল, টাইটেল ছিল না, অনেক সময় কবিতার মধ্যে তির্যক অর্থ প্রকাশ পেত, নিজের মতন করে কিছু যতিচিহ্ন, বর্ণ ব্যবহার করতেন। তার কবিতার মধ্যে মৃত্যু এবং অমরত্ব- এ দুটি ভাবের প্রকাশ ঘটত। এমনকি বন্ধুদেরকে চিঠি লেখার সময়ও সেই দুটি ভাব লক্ষণীয় ছিল।

ডিকিনসনের পরিচিতদের অনেকেই তার লেখালেখি সম্পর্কে জানত, কিন্তু তার মৃত্যুর পর ছোট বোন লাভিনিয়া কাজগুলো খুঁজে পান। তার প্রথম কবিতা ১৮৯০ সালে টমাস ওয়েটভর্থ হগিনসন এবং মেবেল লুমিস টডদের দ্বারা ছাপা হয়, কিন্তু সেগুলো অনেক সম্পাদনা করা হয়। টমাস এইচ জনসন কোনো ধরনের সম্পাদনা ছাড়া তার কবিতাগুলো ১৯৫৫ সালে ‘দ্য পোয়েমস অব এমিলি ডিকিনসন’ প্রকাশ করেন।