advertisement
advertisement
advertisement
advertisement

পাঠদানে হাতে-কলমে শিক্ষা বাড়াতে হবে

মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা উপমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
১৮ মে ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৮ মে ২০২২ ০৯:২৪ এএম
advertisement

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষার্থীদের সৃজনশীল করতে শিক্ষকদের ভূমিকা রাখতে হবে। আধুনিক তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করে ছাত্রছাত্রীদের মেধার বিকাশ ঘটাতে হবে। সে জন্য পাঠদানে বাস্তব উপযোগী বিষয় ও হাতে-কলমে শিক্ষার প্রতি গুরুত্ব বাড়াতে হবে। গতকাল রাজধানীর সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ‘বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২২’-এর জাতীয় পর্যায়ের প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, শিক্ষার্থীদের স্বার্থে, ভবিষ্যতের স্বার্থে তাদের সব সময় বাস্তব জীবনের সঙ্গে পরিচয় করিয়ে দিতে পারলে সেখানেই তার সৃজনশীলতার বিকাশ ঘটবে। তিনি বলেন, শিক্ষার্থীদের তাত্ত্বিক জ্ঞানের প্রতি আমরা এত বেশি গুরুত্ব দিচ্ছি যে তারা বাস্তব ক্ষেত্রে নিরুৎসাহিত হয়ে পড়ছে। তারা মনে করছে শারীরিক পরিশ্রমের মাধ্যমে যেসব কাজ করা হয় সেগুলো অশিক্ষিত মানুষের কাজ। কিন্তু সেখানে তার লব্ধ জ্ঞানের মাধ্যমে নতুন কিছু উদ্ভাবনের সুযোগ রয়েছে।

advertisement

অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ) একেএম আফতাব হোসেন সভাপতিত্ব করেন। এতে স্বাগত বক্তব্য রাখেন মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) ও বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ ২০২২-এর সদস্য সচিব প্রবীর কুমার ভট্টাচার্য। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন প্রমুখ।

advertisement