advertisement
advertisement
advertisement
advertisement

চট্টগ্রাম বন্দরে যুক্ত হলো শক্তিশালী দুই টাগবোট

চট্টগ্রাম ব্যুরো
১৭ জুন ২০২২ ১০:২৭ পিএম | আপডেট: ১৭ জুন ২০২২ ১০:২৭ পিএম
ছবি : বাসস
advertisement

চট্টগ্রাম বন্দরের নৌ বহরে যুক্ত হয়েছে উচ্চ ক্ষমতাসম্পন্ন আরো দুটি টাগবোট। চীনের চিয়ই লি শিপইয়ার্ডে নির্মিত টাগবোট দুটির নাম ‘কাণ্ডারী-৩’ ও ‘কাণ্ডারী-৪’। এ নিয়ে বন্দরে এখন টাগবোটের সংখ্যা দশটি। বন্দরের জেটিতে নিরাপদে বাণিজ্যিক জাহাজ ভেড়ানো এবং বন্দর ত্যাগের সময়ে নতুন যুক্ত হওয়া টাগবোট দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, গত কয়েক বছরে চট্টগ্রাম বন্দরে জাহাজ আগমনের সংখ্যা বেড়েছে। ফলে বাড়াতে হয়েছে বন্দরের সীমা। বাণিজ্যিক জাহাজ ভেড়ানো এবং বের হওয়ার জন্য টাগবোটের প্রয়োজন রয়েছে। সে কারণে আধুনিক প্রযুক্তির টাগবোট দুটি কেনা হয়েছে।

advertisement

চট্টগ্রাম বন্দর সচিব মো. ওমর ফারুক আমাদের সময় অনলাইনকে জানান, টাগবোট দুটির প্রত্যেকটির ক্ষমতা ৭৫ টন বোলার্ড পুল। একই স্থানে ৩৬০ ডিগ্রি ঘুরে যেতে সক্ষম। ফলে টাগগুলো অধিক দক্ষতার সঙ্গে বড় বাণিজ্যিক জাহাজকে বিভিন্ন কাজে সাহায্য করতে পারবে। টাগগুলোতে দুটি শক্তিশালী ৩১৫১ বিএইচপি ক্ষমতাসম্পন্ন ইঞ্জিন ও অগ্নি নির্বাপণ যন্ত্র রয়েছে। এর মাধ্যমে প্রায় ১২০ মিটার দূর থেকেও দক্ষতার সঙ্গে পানি এবং ফোমের মাধ্যমে যেকোনো আগুন নেভানো সম্ভব।

নদীতে তেলের কারণে দূষণ হলে বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ ছিটিয়ে কাজ করবে টাগবোট দুটি। জ্বালানি ধারণ ক্ষমতা অনুযায়ী টাগবোট দুটির সমুদ্রে টানা এক মাস চলার সক্ষমতা রয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে নতুন যুক্ত হওয়া টাগবোট দুটি চট্টগ্রাম বন্দরের সার্ভিস জেটিতে ভেড়ে। এ সময় বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, নির্মাণকারী প্রতিষ্ঠানের দেশীয় এজেন্ট ই-ইঞ্জিনিয়ারিংয়ের চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন, বন্দর সদস্য (প্রশাসন) মো. জাফর আলমসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

advertisement