advertisement
advertisement
advertisement
advertisement

বন্দুক নিয়ন্ত্রণ আইন সিনেটে অগ্রসর

আন্তর্জাতিক ডেস্ক
২৩ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২২ জুন ২০২২ ১০:৫২ পিএম
advertisement

যুক্তরাষ্ট্রে কয়েকটি নির্বিচার গুলির ঘটনার পর কিছুটা নড়েচড়ে বসেছে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট। কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো সিনেটে উল্লেখযোগ্য একটি বন্দুক নিয়ন্ত্রণ আইন প্রস্তাব করেছে সিনেট। যদিও আইনটি এখনো পাস হয়নি। ধারণা করা হচ্ছে, চলতি সপ্তাহে ওই প্রস্তাবের ওপর সিনেটে ভোটাভুটি হতে পারে। খবর রয়টার্স

advertisement

সম্প্রতি বেশ কয়েকটি নির্বিচার গুলির ঘটনায় শিশুসহ অনেকে নিহত হয়েছেন। এর পরই দেশব্যাপী বন্দুক নিয়ন্ত্রণ আইন কড়াকড়ি করার দাবি জোরালো হয়ে ওঠে। ৮০ পাতার বিলটিতে যেসব বিধানের প্রস্তাব করা হয়েছে, তার মধ্যে রয়েছে- ‘যাদের নিজেদের ও অন্যদের জন্য বিপজ্জনক বলে মনে করা হয়’ তাদের হাতে বন্দুক যাওয়া বন্ধ করতে পারবে অঙ্গরাজ্যগুলো। একই সঙ্গে অবিবাহিত অন্তরঙ্গ অংশীদারদের সঙ্গে সহিংস আচরণের জন্য অভিযুক্তদের কাছেও বন্দুক বিক্রি বন্ধ করা যাবে। মঙ্গলবার প্রকাশিত এ প্রস্তাবিত আইনটির পক্ষে ভোট দিতে আইনপ্রণেতারা সাপ্তাহিক ছুটির দিনগুলোতেও থেকে যেতে পারেন বলে তাদের কিছু সহযোগী জানিয়েছেন। আগামী ৪ জুলাই দুই সপ্তাহের জন্য ছুটিতে চলে যাবেন আইনপ্রণেতারা, তার আগেই এ বিলটি পাসের তোড়জোড় চলছে। এদিকে চলমান আলোচনায় ডেমোক্র্যাটদের নেতৃত্ব দেওয়া সিনেটর ক্রিস মার্ফি সিনেটে বলেন, আমি বিশ্বাস করি, চলিত সপ্তাহেই প্রস্তাবিত আইনটি পাস করতে পারব আমরা।

এটি ৩০ বছরের মধ্যে কংগ্রেসের পাস করা বন্দুক সহিংসতাবিরোধী সবচেয়ে উল্লেখযোগ্য আইন হবে।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা চাক শুমার বিলটি দ্রুত সামনের দিকে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তার কথায়, এই দ্বিদলীয় বন্দুক নিরাপত্তা আইন জীবন বাঁচাবে। আমরা যা চাই তার সবটা না হলেও এই আইন জরুরিভাবে দরকার।

advertisement