advertisement
advertisement
advertisement
advertisement

নতুন টুর্নামেন্ট ‘সিক্সটি’ আয়োজন করছে ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক
২৩ জুন ২০২২ ০২:০৫ পিএম | আপডেট: ২৩ জুন ২০২২ ০২:০৬ পিএম
প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্রিস গেইল। ছবি : সংগৃহীত
advertisement

নতুন করে ৬০ বলের টুর্নামেন্ট যৌথভাবে আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ ও ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ। আগামী ২৪ থেকে ২৮ অগাস্ট পর্যন্ত ‘সিক্সটি’ নামের টি-১০ টুর্নামেন্টটির উদ্বোধনী আসর হবে সেন্ট কিটস অ্যান্ড নেভিসের ওয়ার্নার পার্কে।

প্রথম আসরের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবেন ক্রিস গেইল। যেখানে আগামী ২১ অগাস্ট নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষের পর ওয়েস্ট ইন্ডিজের খেলোয়াড়দের টুর্নামেন্টটিতে পাওয়া যাবে। কিছু বিদেশি খেলোয়াড়কেও দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে।

এই আসরে খেলবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের ছেলেদের ছয় ফ্র্যাঞ্চাইজি ও মেয়েদের তিন দল। তবে টুর্নামেন্টটিতে বেশ কিছু নতুন নিয়ম যোগ হচ্ছে। ষষ্ঠ উইকেট পতনের পর প্রতিটি ব্যাটিং দল অলআউট বিবেচিত হবে। যেখানে পাওয়ার-প্লে প্রাথমিকভাবে  দুই ওভারের হবে। এছাড়া ইনিংসের প্রথম ১২ বলের মধ্যে দুটি ছক্কা মারতে পারলে বাড়তি এক ওভারের পাওয়ার-প্লে নেওয়া যাবে ৩ থেকে ৯ ওভারের মধ্যে।

বোলিংয়েও রয়েছে বৈচিত্র। একই প্রান্ত থেকে টানা পাঁচ ওভার বল করবে বোলিং দল। পরের পাঁচ ওভার  করবে অন্য অর্ধ থেকে। একজন বোলার সর্বোচ্চ ২ ওভার করতে পারবে। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারলে পেতে হবে শাস্তি। ৪৫ মিনিটের মধ্যে ১০ ওভার শেষ করতে ব্যর্থ হলে শেষ ১ ওভারের জন্য একজন ফিল্ডারকে মাঠের বাইরে চলে যেতে হবে।