advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বে বাসযোগ্য শহরের তালিকার তলানিতে ঢাকা

আমাদের সময় ডেস্ক
২৪ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ জুন ২০২২ ১১:২৩ পিএম
advertisement

বায়ুদূষণ, অপরিকল্পিত নগরায়ন ও জনসংখ্যার চাপে রাজধানী ঢাকা ক্রমেই এক বসবাস অযোগ্য নগরীতে পরিণত হচ্ছে। দূষিত বায়ুর কারণে প্রায়ই এই শহর এখন বিশ্বের শীর্ষে উঠে আসে। ঢাকার অবস্থা যে দিন দিন কতটা সঙ্গিন হচ্ছে তার ছাপ পড়েছে বিশ্বে বাসযোগ্য শহরগুলোর তালিকায়ও। গতকাল বৃহস্পতিবার ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত চলতি বছরের বাসযোগ্য শহরের তালিকায় এবারও তলানিতে আছে ঢাকার নাম। সূচকে ১৭২টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৬৬তম। যদিও সূচকে আগের বছরের

advertisement

চেয়ে ঢাকা তিন ধাপ এগিয়েছে। ২০২১ সালের সূচকে ১৪০টি শহরের মধ্যে ১৩৭তম অবস্থানে ছিল ঢাকা। এ বছর বাসযোগ্যতার মানদ-ে ঢাকার স্কোর ১০০ নম্বরে মধ্যে ৩৯.২। আগের বছর স্কোর ছিল ৩৩.৬। ইআইইউ বলছে, মহামারীসংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহারের কারণে বাংলাদেশের স্কোর বেড়েছে। মূলত শহরগুলোর স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামোর মতো গুরুত্বপূর্ণ পাঁচটি বিষয় বিবেচনায় নিয়ে ইআইইউ বাসযোগ্যতার এ তালিকা তৈরি করে থাকে।

এ বছর বাসযোগ্য শহরের তালিকায় বাংলাদেশের পেছনে আছে মাত্র ৬ শহর। এগুলো হলো- নাইজেরিয়ার লাওস, লিবিয়ার ত্রিপলি, আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউনিগির পোর্ট মোরসবি। অন্যদিকে বাসযোগ্যতার বিচারে এবার শীর্ষ দশ শহর হলো যথাক্রমে- অস্ট্রিয়ার ভিয়েনা, ডেনমার্কেন কোপেনহেগেন, কানাডার ক্যালগারি ও ভ্যাঙ্কুভার, সুইজারল্যান্ডের জেনেভা, জার্মানির ফ্রাঙ্কফুর্ট, কানাডার টরেন্টো, নেদারল্যান্ডসের আমস্টারডাম এবং যৌথভাবে জাপানের ওসাকা ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন। রাশিয়ার হামলার শিকার ইউক্রেনের রাজধানী কিয়েভকে এই তালিকায় রাখা হয়নি। খবর সিএনএনের।

advertisement