advertisement
advertisement
advertisement
advertisement

জার্মানির হোম টেক্সটাইল মেলায় অংশ নিলো বাংলাদেশি ব্যবসায়ীরা

জার্মানি প্রতিনিধি
২৬ জুন ২০২২ ০৭:১৬ পিএম | আপডেট: ২৬ জুন ২০২২ ০৭:১৬ পিএম
জার্মানির হোম টেক্সটাইল মেলায় বাংলাদেশিরা। ছবি : সংগৃহীত
advertisement

করোনা মহামারীর কারণে দুই বছর বন্ধ থাকার পর জার্মানির ফ্রাংকফুর্টে আবারও অনুষ্ঠিত হলো চার দিনব্যাপী গ্রীষ্মকালীন ‘হোম এ্যান্ড টেক টেক্সটাইল’ মেলা। এ বছর বিশ্বের ৬৩ টি দেশ থেকে প্রায় দুই হাজার তিনশত কোম্পানি এ মেলায় অংশগ্রহণ করেছে। বাংলাদেশ থেকে এ বছরের মেলায় অংশগ্রহণ করেছে নোমান টেরি টাওয়েল, যাবের যুবায়ের ফেব্রিক্স, মম টেক্স এক্সপো, শাবাব ফেব্রিকসহ বেশ কয়েকটি কোম্পানি।

এছাড়াও বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে বাংলাদেশ থেকে আগত একটি ব্যবসায়িক গ্রুপ প্রথমবারের মতো এ মেলায় অংশগ্রহণ করেছে।

advertisement

এ বছররের মেলায় বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট শহিদুল্লাহ আজিমের নেতৃত্বে একটি প্রতিনিধি দলও অংশগ্রহণ করেন। দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম এক সংবাদ সম্মেলনে জানান, ইউরোপে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাড়াতে সরকার এরই মধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। আশা করা যাচ্ছে আগামী অর্থ বছরে ইউরোপে বাংলাদেশি পণ্যের রপ্তানীর পরিমান দ্বিগুণ হবে।

মেলায় অংশ নেওয়া ব্যবসায়ীরা জানান, বাংলাদেশে উৎপাদিত হোম টেক্সটাইল শিল্পের বিভিন্ন পণ্য বিশ্ব বাজারে ছড়িয়ে দিতে এবং বাংলাদেশে চলমান উন্নয়নে অবদান রাখতে কাজ করছেন তারা।

মেলা কর্তৃপক্ষের দেওয়া তথ্য অনুযায়ী, চারদিনব্যাপী এ মেলায় প্রায় ১১৭টি দেশের ৬৩ হাজার ব্যবসায়ী প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন। আগামী বছর টেক্সটাইল মেলা হওয়ার কথা রয়েছে আগামী বছর ১০ থেকে ২৩ জানুয়ারি।

advertisement