advertisement
advertisement
advertisement
advertisement

মোটরসাইকেলের পদ্মা পাড়ি কুঞ্জলতা দিয়ে

মুন্সীগঞ্জ, লৌহজং ও রাজবাড়ী প্রতিনিধি
২৮ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৮ জুন ২০২২ ১২:১৪ এএম
advertisement

নিষেধাজ্ঞা জারি করায় পদ্মা সেতুতে বন্ধ রয়েছে বাইক চলাচল। ফলে মুন্সীগঞ্জের শিমুলিয়াঘাটে ভিড় জমে মোটরসাইকেল। অবশেষে কর্তৃপক্ষের জরুরি সিদ্ধান্তে শুধু মোটরসাইকেল পারাপারের লক্ষ্যে সাময়িকভাবে চলাচল করে কুঞ্জলতা নামে একটি ফেরি। গতকাল সোমবার সকাল ১০টা ৪০ মিনিটের দিকে শিমুলিয়া থেকে ফেরিটি ছাড়া হয়।

advertisement 3

অন্যদিকে পদ্মা সেতু চালু হওয়ার পর গতকালও গাড়ির জন্য রাজবাড়ীর দৌলতদিয়াঘাটে ফেরি অপেক্ষা করতে হয় ঘণ্টার পর ঘণ্টা। অথচ গত কয়েকদিন আগেও এ ঘাটের ঢাকা-খুলনা মহাসড়কে ছিল যানবাহনের লম্বা সারি। এখন তার উল্টো চিত্র। দুদিন ধরে গাড়ির অপেক্ষায় ফেরিকেই দাঁড়িয়ে থাকতে হচ্ছে।

advertisement 4

জানা যায়, গত রবিবার পদ্মা সেতুতে যানবাহন চলাচল শুরুর প্রথম দিন মোটরবাইকের ব্যাপক আধিক্য দেখা যায়। ফলে ঘটে নানা অনিয়ম ও দুর্ঘটনা। নিহত হন মোটরসাইকেলের চালক ও আরোহী। এ অবস্থায় ওই দিন রাতেই তথ্য অধিদপ্তরের এক তথ্য বিবরণীতে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করে সেতু বিভাগ।

নিষেধাজ্ঞার পর গতকাল সোমবার সকাল থেকে সেতু দিয়ে মোটরবাইক পারাপার বন্ধ হয়ে যায়। এর মধ্যেও কিছু বাইকার সেতুর টোলপ্লাজায় জড়ো হন। পরে প্রশাসনের হস্তক্ষেপে বাইকারদের বুঝিয়ে ফেরি কুঞ্জলতায় পদ্মা পারাপার করা হয়। এর আগে ট্রাক ভাড়া করে তার ওপর বাইক নিয়ে সেতু পাড়ি দিয়েছেন কয়েকজন।

বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমেদ ও কাউন্টার স্টাফ রফিকুল ইসলাম জানান, জরুরি প্রয়োজনের কারণে

কর্তৃপক্ষের নির্দেশে আপাতত সাময়িকভাবে শিমুলিয়া ৩নং ফেরিঘাট থেকে সকাল ১০টা ৪০ মিনিটের দিকে কে-টাইপ ফেরি কুঞ্জলতা মাঝিকান্দিঘাটের উদ্দেশে ছেড়ে যায়। এ সময় ১১৯টি মোটরসাইকেল এ ফেরি দিয়ে পদ্মা পার হয়। এ ছাড়া ফরিদপুর নামে আরও একটি ফেরি ঘাটে রাখা আছে। পর্যাপ্ত মোটরযান থাকলে কর্তৃপক্ষের নির্দেশ অনুযায়ী এটিও ছাড়া হতে পারে।

এদিকে ভোগান্তি ও অপেক্ষা ছাড়া মুহূর্তের মধ্যে ফেরির নাগাল পেয়ে স্বস্তি প্রকাশ করেছেন দৌলতদিয়াঘাট ব্যবহারকারী যাত্রী ও যানবাহনের চালকরা। পদ্মা সেতু উদ্বোধনের কারণে তাদের ভোগান্তি লাঘব হয়েছে বলে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

বিআইডব্লিটিসি দৌলতদিয়াঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান বলেন, পদ্মা সেতু উদ্বোধন হওয়ার পর সেখান দিয়ে গাড়ি চলাচল শুরু হয়েছে। এখন আমাদের ঘাটে গাড়ির চাপ নেই। বর্তমানে এ রুটে ছোট-বড় ২১টি ফেরি চলাচল করছে। কাজেই যাত্রীরা নির্বিঘেœ এখান দিয়ে পদ্মা পাড়ি দিতে পারছেন।

advertisement