advertisement
advertisement
advertisement
advertisement

করোনা সংক্রমণের হার ১৫ শতাংশের ওপরে
স্বাস্থ্যবিধি মানাতে কঠোর পদক্ষেপ নিন

২৮ জুন ২০২২ ১২:০০ এএম
আপডেট: ২৮ জুন ২০২২ ১২:৩১ এএম
advertisement

সম্প্রতি দেশে করোনা সংক্রমণ আবার বাড়তে শুরু করেছে। অনেক দিন ধরে সংক্রমণের হার ১ শতাংশের নিচে ছিল। মৃত্যুহারও বেশ কিছুদিন টানা শূন্যের কোঠায়। কিন্তু আবার সংক্রমণ বাড়তে শুরু করায় সবাই বেশ সচকিত। সংক্রমণের হার এখন তো ১৫ শতাংশের ওপরে। দুই-একজনের মৃত্যুও হচ্ছে। বিশেষজ্ঞরা আগেই বলছিলেন, প্রাণঘাতী এ ব্যাধি একেবারে চলে যায়নি। যে কোনো সময় সংক্রমণ বাড়তে পারে। করোনা সংক্রমণের বর্তমান হারই এর প্রমাণ। তারা বলছেন- সবাই যদি ঘরের বাইরে চলাফেরায় সব সময় মাস্ক পরেন এবং সামাজিক দূরত্ব অন্তত ৩ থেকে ৬ ফুট রাখার নিয়ম মেনে চলেন, তা হলে করোনা সংক্রমণের ঝুঁকি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আমাদের দেশে অন্তত দুই ডোজ টিকা গ্রহণের হার অনেক। তা ৭০ শতাংশের ওপর। ফলে আমরা অনেকটাই নিরাপদে রয়েছি। এর পর মাস্ক ও সামাজিক দূরত্ব মেনে চললে হয়তো এ সময় করোনার সংক্রমণ আবার বেড়ে যাওয়ার আশঙ্কা কমে যেত। কিন্তু আমরা এসব ব্যাপারে নিস্পৃহ থাকার ফলে বিপদ বাড়ছে।

advertisement

করোনার বর্তমান সংক্রমণের হার বলছে শিথিলতা দূর এবং সবাইকে নতুন করে স্বাস্থ্যবিধি মেনে চলায় মনোযোগ দিতে হবে। নিজের ও অন্যের সুরক্ষার জন্য এটি অত্যন্ত জরুরি। সরকারি-বেসরকারি অফিস, মার্কেট, জনসমাবেশস্থল, মেলা, পর্যটনকেন্দ্রে সবাই যাতে মাস্ক ব্যবহার করেন, সেটি নিশ্চিত করতে হবে। কাজটি করতে হবে ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও সম্মিলিতভাবে। স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে কোনো অবহেলা করা যাবে না। সচেতনতার পাশাপাশি টিকা কার্যক্রম অব্যাহত রাখতে হবে।

advertisement