advertisement
advertisement
advertisement
advertisement

কাতার বিশ্বকাপে প্রতিবন্ধী সমর্থকরা পাবে বিশেষ সুবিধা

স্পোর্টস ডেস্ক
২৮ জুন ২০২২ ০৫:৫৫ পিএম | আপডেট: ২৮ জুন ২০২২ ০৬:৪৬ পিএম
বিশ্বকাপের স্টেডিয়াম। ছবি: সংগৃহীত
advertisement

কাতার ২০২২ বিশ্বকাপের কড়া নাড়ছে। আসরটি ঘিরে প্রতিটি দল নিজেদের গুছিয়ে নিচ্ছে। আয়োজক দেশ কাতারও কোনো কিছুর কমতি রাখছে না। ইতোমধ্যে দেশটির সামাজিক উন্নয়ন এবং পরিবার কল্যাণমন্ত্রী মারিয়াম বিনতে আলী বিন নাসের আল মিসনাদ জানিয়েছেন, এই টুর্নামেন্টে শারীরিকভাবে অক্ষম সমর্থকদের বিশেষ সুবিধা দেওয়া হবে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম দ্য পেনিনসুলার বরাতে জানা যায়, বিশ্বকাপের বেশ কয়েকটি স্টেডিয়ামে বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য সংবেদনশীল কক্ষের ব্যবস্থা করা হয়েছে ও তাদের স্বস্তির জন্য অন্যান্য ব্যবস্থা করা হয়েছে।

advertisement

আরব লিগের সেক্রেটারিয়েট জেনারেলের সহযোগিতায় সামাজিক উন্নয়ন ও পরিবার মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ‘অক্ষমতার জন্য আরব শ্রেণি বিন্যাস সংক্রান্ত দ্বিতীয় কর্মশালার’ উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এমনটি জানান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জর্ডানের সামাজিক উন্নয়ন মন্ত্রী এইচ ই আয়মান আল মুফলেহ। আয়মান আরব মন্ত্রীদের সামাজিক বিষয়ক পরিষদের নির্বাহী অফিসের প্রধান এবং আরব লিগের সহকারী মহাসচিব। এছাড়া হেড অফ সোশ্যাল অ্যাফেয়ার্স এইচ ই ড. রাষ্ট্রদূত হাইফা আবু গাজালেহ উপস্থিত ছিলেন।

আরব দেশগুলোর প্রতিনিধি দলের প্রধান এবং জাতিসংঘের ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর ওয়েস্টার্ন এশিয়া (ইএসসিডব্লিউএ) এর একটি প্রতিনিধি দলও কর্মশালায় অংশ নিয়েছে।

বক্তব্যে মিসনাদ বলেন, ‘আমরা ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ এর সময় প্রতিবন্ধী সমর্থকদের আমন্ত্রণ জানাতে প্রস্তুত। এই টুর্নামেন্টটি আন্তর্জাতিক টুর্নামেন্টের ইতিহাসে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সবচেয়ে উল্লেখযোগ্য হবে।’

তিনি আরও বলেন, ‘বেশ কয়েকটি বিশ্বকাপ স্টেডিয়ামে বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সংবেদনশীল কক্ষ থাকবে। এছাড়া অটিজম ও স্নায়ু আচরণজনিত রোগে আক্রান্ত শিশুদের জন্য উন্নত সরঞ্জাম এবং ডিভাইস দ্বারা নিরাপদ স্থানে ম্যাচ উপভোগ করার জন্য আদর্শ পরিবেশ দেওয়া হবে।’

আগামী ২১ নভেম্বর বিশ্বকাপের পর্দা উঠবে। মোট ৮টি স্টেডিয়ামে ৩২ দল লড়বে।

advertisement