advertisement
advertisement
advertisement
advertisement

বাজেট রাঘববোয়ালদের জন্যই

জাফরুল্লাহ চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি

নিজস্ব প্রতিবেদক
২৯ জুন ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৮ জুন ২০২২ ১১:২০ পিএম
advertisement

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট রাঘব বোয়ালদের জন্য বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। গতকাল মঙ্গলবার রাজধানীর ধানম-িতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্রস্তাবিত বাজেট নিয়ে এক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। গণস্বাস্থ্য কেন্দ্রের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর

advertisement

আলম মিন্টুর পরিচালনায় মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক রাশেদ আল তিতুমীর, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

লিখিত বক্তব্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, প্রস্তাবিত বাজেটের সবচেয়ে দুর্বল দিক হচ্ছে শ্রম ও কর্মসংস্থান, শিল্প, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা, মহিলা ও শিশুবিষয়ক এবং আইন মন্ত্রণালয়ের উন্নয়ন বরাদ্দ কমানো। পরিসংখ্যান ও তথ্য মূল্যায়ন বিভাগের উন্নয়ন কাজের ৮০ শতাংশ কেটে রাখা হয়েছে।

রোহিঙ্গা সমস্যা বিদ্যমান থাকাবস্থায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের উন্নয়ন বাজেট কমানো মারাত্মক ভুল বলে মনে করেন ডা. জাফরুল্লাহ। তিনি বলেন, দুুর্যোগ ব্যবস্থাপনা বরাদ্দ দ্বিগুণ করুন।

তিনি আরও বলেন, বেসরকারি শিক্ষা ও সেবা প্রতিষ্ঠান আয়কর ও বিবিধ শুল্ক বৃদ্ধি, ছোট হাসপাতালের আমদানিকৃত যন্ত্রপাতির ওপর অত্যধিক শুল্ক রয়েছে অথচ স্কয়ার, ল্যাবএইড, ইউনাইটেড, এভারকেয়ার হাসপাতালের ওপর এই শুল্ক প্রযোজ্য নয়। এরা মাত্র ১ শতাংশ শুল্ক দিয়ে এসব যন্ত্র আমদানি করে। এই জাতীয় নিয়মাবলি সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

অধ্যাপক রাশেদ আল তিতুমীর বলেন, দেশে দ্রব্যমূল্য যে হারে বাড়ছে সে হারে মজুরি না বাড়ায় ক্র?য় ক্ষমতা হ্রাস হয়েছে। তার মানে আরও গরিব হচ্ছেন। অন্যভাবে বললে সমাজে একটা ভাঙ্গন তৈরি হয়েছে। অর্থাৎ যিনি উচ্চবিত্ত ছিলেন তিনি মধ্যবিত্ত হচ্ছেন, যিনি মধ্যবিত্তে ছিলেন তিনি নিম্ন-মধ্যবিত্তে আর নতুন দরিদ্র তৈরি হচ্ছে।

advertisement