advertisement
advertisement
advertisement
advertisement

রাগ নিয়ন্ত্রণের সহজ উপায়

অনলাইন ডেস্ক
২৯ জুলাই ২০২২ ১০:২৫ এএম | আপডেট: ২৯ জুলাই ২০২২ ১০:২৫ এএম
ছবি : সংগৃহীত
advertisement

প্রচলিত আছে, ‘রেগে গেলেন তো হেরে গেলেন ‘ কথাটি অনেকাংশেই সত্য। রাগ দিয়ে কোনো সমস্যার সমাধান করা সম্ভব নয়ই বরং সমস্যা আরো বাড়িয়ে দিতে পারে রাগ। তবে রাগ নিয়ন্ত্রণ করা গেলে অনেক কিছু করা সম্ভব। রাগ শুধুমাত্র আপনার মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়, এটি সম্পর্কের জন্যও অনেক ক্ষতিকর। শুধুমাত্র রাগের জন্য নষ্ট হয়ে যেতে পারে আপনার প্রিয় সম্পর্কটি!  তাই খুব বেশি রেগে গেলে তা নিয়ন্ত্রণের জন্য তাৎক্ষণিক কিছু বিষয় অনুসরণ করতে পারেন। আসুন একনজরে জেনে নেই সেই উপায়গুলো :

গণনা করুন : রেগে গিয়েছেন অনেক? তাহলে গণনা শুরু করে দিন। রেগে গেলে ১০ থেকে উল্টা গণনা শুরু করুন। এটি আপনার হার্টবিট কমিয়ে দিবে তার সাথে সাথে রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। আপনার রাগ যদি অনেক বেশি হয় তাহলে ১০০ থেকে গণনা শুরু করতে পারেন।

advertisement

নিঃশ্বাস নিন : অনেকে রেগে গেলে ঘন ঘন শ্বাস নিতে থাকে। এতে রাগ কিন্তু কমে না বরং বেড়ে যায়। গভীরভাবে শ্বাস গ্রহণ করুন, তারপর সেটি মুখ দিয়ে ছেড়ে দিন। এটি আপনার ভিতরে জমে থাকা রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।

হেঁটে আসুন : শারীরিক কসরত আপনার স্ট্রেস কমাতে সাহায্য করবে, যার কারণে আপনি রেগে গেছেন সেটিও দূর করতে সাহায্য করবে। যখন রেগে যাবেন তখনই হাঁটতে বেরিয়ে পরুন। হাঁটা কিংবা দৌড়ানো আপনার স্ট্রেস কমিয়ে আপনার রাগ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে।

বলার আগে ভাবুন : রাগের মাথায় কোনো কিছু বলা অথবা করার আগে ভাবুন। একবার কোনো কিছু বলে ফেললে সেটি আর পরিবর্তন করা যায় না। তাই রেগে কিছু বলার আগে কয়েকবার ভাবুন। বলে ফেলার পর আবার যেনো অনুতপ্ত করতে না হয়।

মনকে নিয়ন্ত্রণ : একটি নির্জন ঘরে চলে যান, চোখ বন্ধ রাখুন এবং নিজেকে কল্পনা করুন। ভাবতে পারেন বিশাল সমুদ্রের পাড়ে আপনি শুয়ে আছেন কিংবা খোলা আকাশের নিচে ঘাসের উপর শুয়ে বই পড়ছেন। এই কল্পনার প্রতিটি বিষয়ে খুঁটিনাটি লক্ষ্য করুন। যেমন- সাগরের পানির রঙ কেমন? পাহাড়টি কত উঁচু? পাখির কিচিরমিচির শব্দটি কেমন ইত্যাদি। এটি আপনার রাগকে ভুলতে সাহায্য করবে।

গান শোনা শুরু করুন : গান আপনাকে আপনার চারপাশের পরিবেশ ভুলতে সাহায্য করবে। রেগে যাওয়ার সাথে সাথে গান শোনা শুরু করুন। গান এমন একটি জিনিস যা আমাদের মস্তিস্ককে রিল্যাক্স করার ক্ষমতা রাখে এবং সেই সাথে মনোযোগ অন্যদিকে সরিয়ে নেয়ার কাজটি করে। যার ফলে রাগটি আপনা-আপনিই কমে যেতে শুরু করে। যদি সম্ভব হয় তো গানের তালে একটু হাত-পা ও ছুঁড়ে নিতে পারেন। এতে আরও দ্রুত ভালো ফলাফল পাবেন।

অসন্তোষ জমা রাখা : ক্ষমা অনেক শক্তিশালী একটি ইমোশন। যার উপর রেগে আছেন তাকে ক্ষমা করে দিন, দেখবেন আপনার মন অনেকটা শান্ত হয়ে গেছে। আপনি যদি রাগ ধরে রাখেন, তবে সেটি আপনার মানসিক শান্তি নষ্ট করবে, শুধু তাই নয়, সেটি আপনার ভিতরে থাকা ইতিবাচক দিকগুলোকে প্রভাবিত করবে। অসন্তোষকে ভুলে ক্ষমা করুন। দেখবেন আপনাদের সম্পর্কটি অনেক সুন্দর হয়ে উঠেছে।

রাগ মানুষের খুব স্বাভাবিক একটি আবেগ। হাসি , কান্না, ঈর্সার মতোই রাগ মানুষের একটি আবেগ। রাগ হতেই পারে, কিন্তু সেটি নিয়ন্ত্রণ করাটা আপনার হাতে। কিছু কৌশল অবলম্বন করে নিয়ন্ত্রণ করা সম্ভব রাগকে।

 

advertisement