advertisement
advertisement
advertisement
advertisement

উচ্চ রক্তচাপে যেসব খাবার খাবেন না

অনলাইন ডেস্ক
৩০ জুলাই ২০২২ ১১:০৩ এএম | আপডেট: ৩০ জুলাই ২০২২ ১১:৩২ এএম
পুরোনো ছবি
advertisement

হৃদরোগ ও উচ্চ রক্তচাপের জন্য দায়ী মনে করা হয় শরীরের সোডিয়ামের স্তরকে। এর কারণ হলো- সোডিয়াম আমাদের রক্তে ফ্লুইডের পরিমাণ ও সমতা বজায় রাখে। আমরা যে লবণ খাই তাতে থাকে ৪০ শতাংশ সোডিয়াম। আবার কিছু খাবার আছে যেগুলোতে লবণের পরিমাণ অনেক বেশি থাকে। সেগুলো উচ্চ রক্তচাপের রোগীদের জন্য ভীষণ ক্ষতিকর। তাই চিপস, পিৎজা, স্যান্ডুইচ, ব্রেড ও রোল, ক্রেন্ড স্যুপ, প্রসেসড বা ফ্রোজেন ফুড জাতীয় খাবার উচ্চ রক্তচাপের রোগীরা এড়িয়ে চলবেন।

চিজ খাওয়া বাদ দিন

advertisement

চিজ বা পনির খেতে সুস্বাদু হলেও এটি উচ্চ রক্তচাপের রোগীদের বাদ দিতে হবে। কারণ, এটি এমন এক খাবার যাতে সোডিয়ামের পরিমাণ থাকে অত্যন্ত বেশি। পনিরের মাত্র দুটি টুকরায় থাকে ৫১২ মিলিগ্রাম সোডিয়াম। এই খাবারে থাকে স্যাচুরেটেড ফ্যাটও। যে কারণে পনির খেলে রক্তচাপ ও কোলেস্টেরল দুটিই বেড়ে যায়।

লবণ দিয়ে সংরক্ষণ করা খাবার

অনেক ধরনের খাবার আছে যেগুলো সংরক্ষণ করার জন্য লবণ ব্যবহার করা হয়। যেসব অতিরিক্ত লবণ দেওয়া খাবার দীর্ঘদিন ধরে সংরক্ষিত আছে সেগুলো খাওয়া থেকে বিরত থাকুন। কারণ, এটি আপনার রক্তচাপের মাত্রা বাড়িয়ে দিতে পারে। শুঁটকি, আচার ইত্যাদি রয়েছে এ ধরনের খাবারের তালিকায়।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার

কেবল লবণই নয়, রক্তচাপ বৃদ্ধির জন্য দায়ী হতে পারে অতিরিক্ত চিনিযুক্ত খাবার। বিভিন্ন মিষ্টিজাত খাবারে চিনির ব্যবহার বেশি করলে স্থুলতার ভয় থাকে। যা পরবর্তী সময়ে রক্তচাপের মাত্রা বাড়িয়ে দেয় অনেকটাই। আমেরিকার স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী, প্রতিদিন নারীরা ২৫ গ্রাম ও পুরুষেরা ৩৬ গ্রাম চিনি খেতে পারবেন।

কফি খেলে যে সমস্যা হয় 

উচ্চ রক্তচাপের সমস্যায় আরেকটি খাবার ক্ষতির কারণ হতে পারে। সেটি হলো কফি। এর কারণ হলো- ক্যাফেইন আমাদের রক্তনালীকে সরু করে ফেলে। ফলে হঠাৎ রক্তচাপ বেড়ে গিয়ে স্ট্রোক পর্যন্ত হতে পারে। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে চা কিংবা কফি কোনোটাই পান না করা ভালো। এর বদলে চিনি ছাড়া গ্রিন টি খেতে পারেন।

এড়িয়ে চলুন রেড মিট

খেতে যতই পছন্দ করুন না কেন, উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দিলে আপনাকে রেড মিট অর্থাৎ গরু, খাসি এবং মহিষের মাংস খাবারের তালিকা থেকে বাদ দিতে হবে। কারণ, এ ধরনের মাংসে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে। ফলে স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

অ্যালকোহল

অ্যালকোহল পান করলে বাড়ে উচ্চ রক্তচাপের ঝুঁকি। তাই অ্যালকোহলযুক্ত পানীয় পান করার অভ্যাস থাকলে তা বাদ দিন। অ্যালকোহল গ্রহণ করলে তা উচ্চ রক্তচাপের ওষুধের কার্যকারিতা কমিয়ে দেয়।

advertisement