advertisement
advertisement
advertisement
advertisement

খাওয়ার পর পেট ব্যথা করে যেসব কারণে

অনলাইন ডেস্ক
৫ আগস্ট ২০২২ ১০:০২ এএম | আপডেট: ৫ আগস্ট ২০২২ ১০:০৪ এএম
advertisement

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার পরও এ সমস্যা দেখা দিতে পারে। যদিও বিষয়টিকে বেশিরভাগ মানুষই সাধারণ পেটের গোলমাল ভেবে এড়িয়ে যান। তবে খাওয়ার পরপরই পেটে ব্যথা কিন্তু স্বাভাবিক কোনো বিষয় নয়। প্রায়ই এ সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। না হলে এ রকম হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

তবে ঠিক কী কারণে খাওয়ার পরপরই পেট ব্যথা করে তা জেনে নিন-

  • হঠাৎ করেই অতিরিক্ত খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।
  • পেটে ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো পেশিতে টান লাগা। পেটের পেশিগুলো যখনই বিভিন্ন কারণে ধাক্কা বা টান লাগে তখন পেটে ব্যথঅ হতে পারে। বিশেষ করে যারা ওজন ঝরানোর জন্য পেটের ব্যায়াম করেন তারা এ ধরনের ব্যথায় ভোগেন।
  • নারীদের মধ্যে মূত্রনালির সংক্রমণ খুবই সাধারণ। পুরুষদেরও এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে ই কোলি ব্যাকটেরিয়া মূত্রনালি ও মূত্রাশয়ে আক্রমণ করে। মূত্রাশয় সংক্রমণ ঘটলে পেটে চাপ পড়ে, যার ফলে ফোলাভাব, ব্যথা ও প্রস্রাবের সময় যন্ত্রণা হতে পারে।
  • আবার তাড়াতাড়ি খেলেও পেটে ব্যথা হতে পারে। খাওয়ার পর পেট ব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। বিশেষজ্ঞদের মতে, দ্রুত খাওয়ার সময় খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাসও শরীরে প্রবেশ করে। ফলে গ্যাস, পেট ফাঁপা, পেট ফুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। এ কারণেও পেটে ব্যথা করে।
  • অনেকেই হজমজনিত সমস্যায় ভোগেন। খাবার ঠিকমতো হজম না হলেও পেট ব্যথা হতে পারে। আর বদহজের সমস্যা আরও বাড়িয়ে তোলে কফি, অ্যালকোহল, মসলাদার খাবার খাওয়া। এসব খাবার হজম হতেও সময় নেয়। ফলে পেট ফুলে যাওয়া ও বমি ভাবের মতো কিছু সমস্যা দেখা দেয়।
advertisement

 

advertisement