advertisement
advertisement
advertisement
advertisement

মাহবুব আলী
খানের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক
৬ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ৬ আগস্ট ২০২২ ১২:৪২ এএম
advertisement

সাবেক নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম মৃত্যুবার্ষিকী আজ। ৩৮ বছর আগে এই দিনে ৪৯ বছর বয়সে স্ত্রী সৈয়দা ইকবাল মান্দ বানু, দুই কন্যা শাহিনা খান বিন্দু ও জুবাইদা রহমানকে রেখে তিনি মারা যান। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের শ্বশুর মাহবুব আলী খান যোগাযোগ ও কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

advertisement

মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবার ও রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি কমিটিসহ বিভিন্ন সংগঠন জন্মস্থান সিলেট ছাড়াও রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, বগুড়ায় এবং দেশের বাইরে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে। বেগম মাহবুব আলী খানের উদ্যোগে প্রতিষ্ঠিত ছিন্নমূল শিশু-কিশোরদের প্রতিষ্ঠান ‘সুরভি’ আগামীকাল রবিবার দোয়া মাহফিলের আয়োজন করেছে। ৯ আগস্ট ব্রিটিশ-বাংলা ওয়েলফেয়ার ট্রাস্ট লন্ডনে অবস্থিত ফুড ব্যাংকে অসহায় মানুষের জন্য খাদসামগ্রী বিতরণ করা হবে।

মাহবুব আলী খানের জ্যেষ্ঠ কন্যা শাহিনা খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে নৌবাহিনী সদর দপ্তরের পাশে বনানী সামরিক কবরস্থানে মরহুমের কবর প্রাঙ্গণে রূহের মাগফিরাত কামনায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত করা হবে। এ ছাড়া ধানমন্ডিতে মাহবুব ভবন, বায়তুল আমান জামে মসজিদ ও মাদ্রাসায় এবং ঢাকা ও নারায়ণগঞ্জের বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় কোরআন খতম, দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হবে। ঢাকার বিভিন্ন মসজিদ, মাদ্রাসা ও এতিমখানায় বিতরণ করা হবে সিলিং ফ্যান। মরহুমের জন্মস্থান সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত মসজিদ ও মাদ্রাসার সংস্কার ও সিলিং ফ্যান বিতরণ এবং স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ওষুধ সরবরাহ করা হবে। একই সঙ্গে হযরত শাহজালাল (র) দরগাহ শরিফ এবং হযরত শাহ পরান (র) দরগাহ শরিফে বাদ আসর মিলাদ মাহফিল, বিশেষ মোনাজাত ও তবারক বিতরণ এবং বিভিন্ন মসজিদ ও মাদ্রাসায় কোরআন খতম ও বিশেষ মোনাজাত করা হবে। এ ছাড়া বগুড়ায় বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে পরিবারের পক্ষ থেকে বাদ আসর মিলাদ ও তবারক বিতরণ, গাবতলী বাগবাড়ী জামে মসজিদে কোরআন খতম ও বিশেষ দোয়া, লাঠিগঞ্জ অন্ধ এতিমখানায় দিনব্যাপী কোরআন খতম, বাদ জোহর খাবারের আয়োজন এবং বাদ আসর দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। এ ছাড়া সৌদি আরবের পবিত্র মক্কা শরিফ ও মদিনা শরিফে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হবে।

advertisement