advertisement
advertisement
advertisement
advertisement

আরও বিশ্ব নেতাদের আমন্ত্রণ জানাবে তাইপে

আন্তর্জাতিক ডেস্ক
৬ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ৬ আগস্ট ২০২২ ১০:৩৬ এএম
তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উও এবং যুক্তরাষ্ট্রের পরাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন
advertisement

মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফর নিয়ে উত্তাপ বিরাজ করছে। পেলোসি তাইওয়ান ছাড়ার পর গত বৃহস্পতিবার থেকে স্মরণাতীতকালের সবচেয়ে বড় সামরিক মহড়া শুরু করেছে চীন। তাইওয়ানের ওপর এসেছে বেইজিংয়ের নিষেধাজ্ঞার খড়্্গও। কিন্তু এত কিছু পরও পেলোসির সফরকে সমর্থন করছে তাইওয়ান। তাইপে সরকারের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উও বলেছেন, পেলোসির সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমনকি আরও বিশ্ব নেতাদের আমন্ত্রণ জানাবেন তিনি। সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন।

খবরে বলা হয়, গত ৬ বছর থেকে জোসেফ উও তাইওয়ানের রাজনীতিক সম্পর্কের ক্ষেত্রে পরিচিত মুখ হয়ে উঠেছেন। তিনিই ন্যান্সি পেলোসির সফরকে বাস্তবে রূপ দিয়েছেন। এখন তিনি পরবর্তী পদক্ষেপের জন্য অপেক্ষা করছেন। সাক্ষাৎকারে তিনি বলেন, আন্তর্জাতিকভাবে দীর্ঘদিন তাইওয়ানকে বিচ্ছিন্ন করে রেখেছে চীন। তাই ন্যান্সি পেলোসির মতো একজন নেতার সফর আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মধ্য দিয়ে তাইওয়ানের গণতন্ত্র বিশ্বের কাছাকাছি আসতে পারবে। এর পর দ্রুতই তিনি বলেন, তাইওয়ান নয়, বেইজিং এ সংকট তৈরি করেছে। আমরা স্থিতাবস্থা বজায় রাখতে চাই। যেমন- চীনের মূল ভূখণ্ডের ওপর তাইওয়ানের কোনো এখতিয়ার নেই, তেমনি তাইওয়ানের ওপরও চীনের কোনো এখতিয়ার নেই। এটিই বাস্তবতা।

advertisement

চীনের মহড়া অন্যায্য : ব্লিংকেন

তাইওয়ানে পেলোসির সফরের জবাবে চীন যে মহড়া শুরু করেছে তাকে অন্যায্য ও উসকানিমূলক বলে বর্ণনা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। গতকাল শুক্রবার কম্বোডিয়ার রাজধানী নমপেনে চলমান আসিয়ান সম্মেলনের বিরতি সাংবাদিকদের এ কথা বলেন ব্লিংকেন।

রয়টার্সের খবরে বলা হয়, বৃহস্পতিবার থেকে নমপেনে আসিয়ান সম্মেলন শুরু হয়েছে। গতকাল শুক্রবার সেই সম্মেলনে অতিথি হিসেবে উপস্থিত জন ব্লিংকেন। সেখানে বৈঠকের বিরতিতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, (তাইওয়ান প্রণালিতে) চীন যে সামরিক মহড়া শুরু করেছে, সেটি পুরোপুরি অন্যায্য। এ ধরনের চরম, সঙ্গতিবিহীন ও উসকানিমূলক সামরিক মহড়ার কোনো যৌক্তিকতা নেই।

পেলোসির ওপর এলো চীনের নিষেধাজ্ঞা

তাইওয়ান সফর কেন্দ্র করে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে চীন। গতকাল শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ ঘোষণা দিয়েছে।

বিবিসির খবরে বলা হয়, ন্যান্সি পেলোসি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানিয়েছে চীন। এক বিবৃতিতে চীনা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, চীনের গুরুতর উদ্বেগ এবং কড়া আপত্তির পরও পেলোসি তাইওয়ান সফর করেছেন। এর মধ্য দিয়ে তিনি চীনের অভ্যন্তরীণ বিষয়ে মারাত্মকভাবে হস্তক্ষেপ করেছেন, চীনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা ক্ষুণ্ণ করেছেন, এক চীন নীতিকে পায়ে দলেছেন এবং তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছেন। তবে পেলোসির ওপর নিষেধাজ্ঞা কী ধরনের হবে তা বিস্তারিত জানায়নি বেইজিং।

advertisement