advertisement
advertisement
advertisement
advertisement

দেশের অর্থনীতি বৈদেশিক সাহায্যনির্ভর নয়

শিরীন শারমিন চৌধুরী, জাতীয় সংসদের স্পিকার

১৪ আগস্ট ২০২২ ১২:০০ এএম
আপডেট: ১৪ আগস্ট ২০২২ ১২:১৫ এএম
advertisement

বাংলাদেশের অর্থনীতি এখন আর বৈদেশিক সাহায্যনির্ভর নয় বলে মনে করেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর মতো বড় প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ তার অর্থনৈতিক ও কারিগরি সক্ষমতার প্রমাণ দিয়েছে। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে ইউএনডিপির অ্যাসিসট্যান্ট সেক্রেটারি জেনারেল কানি ভিগনারাজাসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে স্পিকার এসব কথা বলেন।

স্পিকার আরও বলেন, স্বল্পোন্নত দেশের স্ট্যাটাস থেকে উত্তরণের পর বাংলাদেশের সাথে জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থার সম্পর্কে বহুমাত্রিকতা যোগ হয়েছে। এ সময় কানি ভিগনারাজা স্পিকারের সাথে একমত পোষণ করে বলেন, ইউএনডিপি জাতিসংঘের নীতির আলোকে বাংলাদেশে সেক্টরভিত্তিক কারিগরি সহযোগিতা জোরদার করতে কাজ করে যাচ্ছে। নতুন পরিস্থিতিতে কার্বন ট্র্যাডিং, সব রকম দূষণ প্রতিরোধ কিংবা সবুজ (পরিবেশবান্ধব) উৎপাদন প্রক্রিয়া জোরদার করার ক্ষেত্রে দক্ষতা বিনিময়ের মতো ইস্যুগুলোতে বাংলাদেশ ও জাতিসংঘ এক সাথে কাজ করতে পারে।

advertisement

বৈঠকে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আব্দুল মুহিত, জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্ম সচিব এমএ কামাল বিল্লাহ এবং বাংলাদেশ স্থায়ী মিশনের কাউন্সিলর মোসা. শাহানারা মনিকা উপস্থিত ছিলেন।#নিজস্ব প্রতিবেদক

advertisement 4
advertisement