advertisement
advertisement
advertisement
advertisement

সংগীতে রাগের আলাপ

বিনোদন সময় প্রতিবেদক
১৪ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ১২:১৫ এএম
advertisement

ইউনুস আলী মোল্লা

গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক

advertisement

বাংলাদেশ বেতার ও টেলিভিশন

advertisement 4

রাগ আলাপ : রাগরাগিণীর স্বরূপ প্রকাশক ভাব প্রদান স্বরবিন্যাসকে আলাপ বলে।

আলাপের উদ্দেশ্য : রাগরাগিণীর মূর্তি বিভিন্ন রূপে গড়ে তোলাই আলাপের উদ্দেশ্য।

গীত বাদ্য ও আলাপ : গীত বাদ্য যেমন সংগীতের অংশ তেমনি আলাপও গীত বাদ্যের একটি অংশ কিন্তু গীত বাদ্যের এক একটি বিশিষ্ট রূপ আছে আলাপে তা নাই। আলাপ ভাবপ্রধান, গীত বা বাদ্যে বস্তুপ্রধান, আলাপের ভাষা নেই আলাপ রাগরাগিণীর ভাব ও ধারা নিয়ে হয়ে থাকে। আলাপে রাগের পূর্ণ রূপ ফুটিয়ে তুলতে যত সহজ ও সম্ভব গান বা গৎ এত সম্ভব নয়, যেহেতু এর রচনা বাধন ও ছন্দ দ্বারা আবদ্ধ। তবে আলাপের সংজ্ঞা জানা না থাকলে আলাপ করা কঠিন।

আলাপের সংজ্ঞা বা সূত্র :

১। রাগ লক্ষণ ২। পকড় ৩। বাদী ৪। সমবাদী ৫। বিবাদী ৬। অংশ ৭। গ্রহ ৮। ন্যাস ৯। জাতি ১০। রাগের আরোহণ অবরোহণ ১১। লয় ১২। রস ১৩। অঙ্গ। এই ১৩টি সূত্র জানা থাকলে আলাপ অতি সহজ ও ভালো আলাপি হওয়া যায়।

আলাপ ৩ প্রকার :

১। রাগ আলাপ ২। রূপ আলাপ ৩। সমআলাপ

মতান্তরে আলাপ ৪ প্রকার :

১। আওচার ২। বন্ধান ৩। বিস্তার ৪। কয়েদ

ক. রাগ আলাপ : বিলম্বিত লয়ে রাগের সম্পূর্ণ রূপ প্রকাশ করাকে রাগ আলাপ বলে।

খ. স্বরের গতি বাড়িয়ে বিস্তারকরত রাগ প্রকাশ করাকে রূপ আলাপ বলে। এতে সংগীতের যাবতীয় অলংকার ব্যবহৃত হয়।

গ. এটি রাগের মুখ্য স্বরের সাহায্যে লয়ে রাগের আরোহণ অবরোহণে বিস্তার ষড়জ হতে শুরু করতে হয়। এ আলাপে কোনো নির্দিষ্ট নিয়ম পালন না করে সহজভাবে রাগমূর্তি প্রকাশ করাকে সমআলাপ বলে।

advertisement