advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক সাকিব

ক্রীড়া প্রতিবেদক
১৪ আগস্ট ২০২২ ১২:০০ এএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ১২:১৫ এএম
advertisement

টেস্টের পর এবার টি-টোয়েন্টির নেতৃত্বও ফিরে পেলেন সাকিব আল হাসান। ২০২২ অস্ট্রেলিয়া বিশ^কাপ পর্যন্ত তাকে বাংলাদেশের টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয়েছে। গতকাল বিসিবির পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস গণমাধ্যমকে বলেন, ‘সামনে আমাদের এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজ এবং অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ^কাপ আছে। আমরা বোর্ডে আগেই একটি সভা করেছিলাম, সেখানেও আমরা আলোচনা (অধিনায়কত্ব) করেছি। এর পর প্রেসিডেন্টের বাসায় এসে আলোচনায় বসেছি। এখানে নির্বাচকরা ছিলেন। এই কয়েকটি সিরিজের জন্য সাকিব আল হাসানকে অধিনায়ক হিসেবে ঘোষণা করছি।’

সাকিব আল হাসান টি-টোয়েন্টির অধিনায়ক হচ্ছেন তা আগেই জানা গেছে। জিম্বাবুয়ে সফর শেষেই তার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে চেয়েছিল বিসিবি। তবে অনলাইন বেটিং সাইট বেটউইনারের সহযোগী প্রতিষ্ঠান ‘বেটউইনার নিউজ’-এর সঙ্গে চুক্তি করায় বাধে বিপত্তি। এ কারণে এশিয়া কাপের দলও নির্ধারিত সময়ে ঘোষণা করেনি বিসিবি। গত বৃহস্পতিবার বেটউইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিল করেন সাকিব। এর পরই গতকাল এশিয়া কাপের জন্য ১৭ সদস্যের বাংলাদেশ দল ও নতুন টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা করে বিসিবি। আবারও অধিনায়কের দায়িত্ব পাওয়া সাকিবের প্রথম অ্যাসাইনমেন্ট ২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপ। টি-টোয়েন্টির আগে তিনি টেস্টের অধিনায়কত্ব পান ওয়েস্ট ইন্ডিজ সফরে। মুমিনুল হক সরে দাঁড়ালে আবারও লাল বলের ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়ক হিসেবে সাকিবকে বেছে নেয় বিসিবি।

advertisement

যুক্তরাষ্ট্র থেকে আজ ঢাকায় এসে পৌঁছানোর কথা ছিল সাকিবের। তবে বিসিবি সভাপতির জরুরি তলবে ১২ তারিখ দিবাগত রাতেই ঢাকা এসে পৌঁছেছেন তিনি। গতকাল এক হাতে কফির কাপে চুমুক দিতে দিতে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের গুলশানের বাসার লিফটে উঠেন তিনি। সেখানে খালেদ মাহমুদ সুজন, জালাল ইউনুস, মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশারদের নিয়ে বৈঠক করেন বিসিবি সভাপতি। এ ছাড়া অনলাইনে ভিডিও কনফারেন্সে যোগ দিয়েছিলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও। বিসিবি সভাপতি, পরিচালক, জাতীয় দলের নির্বাচকদের সঙ্গে প্রায় আড়াই ঘণ্টা বৈঠক করেন সাকিব। এর পরই অধিনায়ক ও এশিয়া কাপের দল ঘোষণা করে বিসিবি।

advertisement 4

এর আগেও টি-টোয়েন্টি অধিনায়ক ছিলেন সাকিব। তবে জুয়াড়ির প্রস্তাব গোপন করায় ২০১৯ সালে তাকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে আইসিসি। এর পর দায়িত্ব উঠে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে। তবে অভিজ্ঞ এই অলরাউন্ডারের নেতৃত্বে দল ভালো করতে পারেনি। এমনকি তিনি নিজেও অফফর্মে ছিলেন। সর্বশেষ জিম্বাবুয়ে সফরের দল থেকে মাহমুদউল্লাহকে ‘বিশ্রাম’ দিলে তার এ ফরম্যাটে ক্যারিয়ারের সমাপ্তি দেখে ফেলেছিলেন অনেকেই। শেষ পর্যন্ত অবশ্য সোহানের ইনজুরিতে তৃতীয় ম্যাচের দলে জায়গা পেলেও অধিনায়কত্ব আর ফিরে পাননি।

‘বেটউইনার নিউজ’-এর সঙ্গে সাকিবের চুক্তির বিষয়টি নিয়ে জালাল ইউনুস বলেন, ‘এটি নিয়ে অনেক আলাপ-আলোচনা হয়েছে। সাকিব তার ভুল বুঝতে পেরেছে। তার আসলে এটির সঙ্গে যুক্ত হওয়া ঠিক হয়নি। সে বলেছে, কোনো ভুল কারণে একটা অনলাইন নিউজ মনে করে এনডোরসমেন্ট করেছিল। এটা ঠিক হয়নি। তাকে বুঝিয়ে বলার পর সে বলেছেÑ আমি সেখান থেকে সরে এসেছি। এটিই শেষ।’ তিনি আরও বলেন, ‘ সে যখন বলেছে যে, সে ভুল করেছে, আমরা ধরে নিয়েছি পরে এ রকম ভুল আর হবে না। তাকে বলা হয়েছে, এই রকম ভুল যেন সে আর পুনরায় না করে। সে আশ্বাস দিয়েছে, আমাদের বোর্ড সভাপতির সামনে, আমরা সেটি মেনে নিয়েছি। সেখানে আমরা বিষয়টি শেষ করে দিয়েছি।’

advertisement