advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশিকে হত্যার দায়ে দ.আফ্রিকার এক নাগরিকের কারাদণ্ড

দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
১৪ আগস্ট ২০২২ ০৬:২১ পিএম | আপডেট: ১৪ আগস্ট ২০২২ ০৬:২২ পিএম
নিহত দক্ষিণ আফ্রিকার প্রবাসী শহিদুর রহমান। পুরোনো ছবি
advertisement

দক্ষিণ আফ্রিকায় শহিদুর রহমান নামের এক প্রবাসী বাংলাদেশিকে হত্যার দায়ে দেশটির এক নাগরিককে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। গত শুক্রবার ডারবনের একটি আদালতে আসামি কানকেনইয়েজি সেগাটলিকে এই রায় ঘোষণা করেন বিচারক।

শহিদুর রহমানের স্ত্রী জানান, গত বছরের ৭ জুলাই তার স্বামী ব্যবসার কাজে বের হয়ে আর বাসায় ফিরে আসেননি। এই ঘটনায় ডারবানের স্থানীয় একটি পুলিশ স্টেশনে নিখোঁজ মামলা দায়ের করেন তিনি। পরে পুলিশ অভিযান চালিয়ে খুনের ঘটনায় জড়িত কানকেনেজি সেগাটেলি নামে এক স্থানীয় কৃষ্ণাঙ্গকে আটক করে। তার দেওয়া তথ্যমতে প্রায় ১৫ দিন পর একটি জঙ্গলে শহিদুরের অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ।

advertisement 3

পুলিশ জানিয়েছে, অপহরণের পর সীমান্ত এলাকায় নিয়ে ধারালো অস্ত্র দিয়ে শহিদুরকে কুপিয়ে হত্যা করা হয়। পরে কানকেনইয়েজির দেওয়া তথ্যের ভিত্তিতে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত আরও দুজনের মধ্যে একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

advertisement 4

আদালতের দেওয়া রায়ে সন্তুষ্টি প্রকাশ করেন শহিদুরের স্ত্রী। তিনি মামলায় সহযোগিতা করার জন্য দক্ষিণ আফ্রিকার বাংলাদেশ দূতাবাস এবং স্থানীয় বাংলাদেশ কমিউনিটিকে ধন্যবাদ দেন।

শহিদুর রহমান ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকায় আসেন। স্ত্রী এবং দুই সন্তান নিয়ে দীর্ঘদিন ধরে ডারবানের একটি শহরে বসবাস করতেন তিনি।

advertisement