advertisement
advertisement
advertisement
advertisement

‘বৃহস্পতি’র এমন ছবি আগে কখনো দেখেনি বিশ্ব!

অনলাইন ডেস্ক
২৩ আগস্ট ২০২২ ০১:৪০ পিএম | আপডেট: ২৩ আগস্ট ২০২২ ০২:০৮ পিএম
ছবি : সংগৃহীত
advertisement

পৃথিবীর মানুষদের কাছে ‘বৃহস্পতি’কে নিয়ে একটা আলাদা আগ্রহ হয়েছে। হাজার হোক সৌরজগতের সব থেকে বড় গ্রহ বলে কথা। আবার যারা জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস করেন, তাদের কাছেও বিশাল গুরুত্ব পায় এই ‘বৃহস্পতি।’

সেই ‘বৃহস্পতি’রই অসাধারণ ছবি ধরা পড়েছে বিশ্বের সবথেকে বড় ও শক্তিশালী জেমস ওয়েব টেলিস্কোপে। এই ছবি গতকাল সোমবার প্রকাশ করেছেন নাসার বিজ্ঞানীরা।

advertisement 3

গার্ডিয়ান জানিয়েছে, বৃহস্পতির উত্তর ও দক্ষিণ মেরুর অভূতপূর্ব বর্ণিল আলোকচ্ছটা এবং ঘূর্ণায়মান মেরু কুয়াশার এই ছবি গত জুলাইয়ে তুলেছে জেমস ওয়েব।

জেমস ওয়েব টেলিস্কোপে ধরা পড়া বৃহস্পতি গ্রহ। ছবি: নাসা
advertisement 4

সেই ছবিতে দেখা যাচ্ছে, বৃহস্পতির বুকে ক্ষতের মতো জ্বলজ্বলে বিশালকার সেই লাল দাগ, যা আসলে একটি ঝড় এবং তার আকার এতটাই বড় যে পুরো পৃথিবীকেও গ্রাস করে ফেলতে পারে। ছবিতে সেই গ্রেট রেড স্পটের আশপাশে দেখা যাচ্ছেন অসংখ্য ছোট ঝড়ের চিহ্ন।

নাসার প্রকাশ করা ছবিগুলোর মধ্যে একটি ওয়াইড ফিল্ড ছবিতে বৃহস্পতিকে ঘিরে থাকা উজ্জ্বল বলয়ের নাটকীয় রূপ ফুট উঠেছে। ছায়াপথগুলোর চকচকে পটভূমিতে ছোট্ট দুটি চাঁদকেও উজ্জ্বল দেখা যাচ্ছে।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার জ্যোতির্বিদ ইমকে ডি প্যাটার এক বিবৃতিতে বলেছেন, আমরা বৃহস্পতিকে এভাবে কখনও দেখিনি। এটা অবিশ্বাস্য। আমরা সত্যিই আশা করিনি যে এই ছবি এত ভালো হবে।

যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের গবেষক দল বলছেন, ছবিতে উঠে আসা গ্রহের বৈশিষ্টগুলো বুঝতে ইনফ্রারেড ছবিগুলোতে কৃত্রিমভাবে সাদা, নীল, সবুজ, হলুদ আর কমলা রঙ দেওয়া হয়েছিল।

advertisement