advertisement
advertisement
advertisement
advertisement

দিনাজপুর বোর্ডে স্থগিত পরীক্ষার নতুন রুটিন

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:২৯ এএম
পুরোনো ছবি
advertisement

দিনাজপুর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় স্থগিত হওয়া চার বিষয়ের পরীক্ষাগ্রহণের নতুন সময়সূচি প্রকাশ করেছে এ শিক্ষা বোর্ড। গতকাল বৃহস্পতিবার দুপুরে বোর্ডের চেয়ারম্যান কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সূচি প্রকাশ করা হয়।

নতুন সময়সূচি অনুযায়ী, গণিত (১০৯) কোর্সের পরীক্ষা ২২ সেপ্টেম্বরের পরিবর্তে অনুষ্ঠিত হবে আগামী ১০ অক্টোবর। কৃষিশিক্ষা (তত্ত্বীয়) (১৩৪) বিষয়ের পরীক্ষা ২৫ সেপ্টেম্বরের পরিবর্তে ১১ অক্টোবর, পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) (১৩৬) বিষয়ের পরীক্ষা ২৪ সেপ্টেম্বরের পরিবর্তে ১৫ অক্টোবর এবং রসায়ন (তত্ত্বীয়) (১৩৭) বিষয়ের পরীক্ষা ২৬ সেপ্টেম্বরের পরিবর্তে ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক পরীক্ষা ১০ থেকে ১৫ অক্টোবরের পরিবর্তে ১৬ থেকে ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে।

advertisement 3

গত মঙ্গলবার রাতে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার নেহালউদ্দিন পাইলট বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র থেকে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে। বিষয়টি জানাজানি হলে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ গত বুধবার সকালে ওই বিষয়ের পরীক্ষা

advertisement 4

স্থগিত ঘোষণা করে।

দিনাজপুর শিক্ষা বোর্ডের উপপরীক্ষা নিয়ন্ত্রক মানিক হোসেন বলেন, গতকাল থেকে প্রশ্নপত্র ছাপানোর কাজ শুরু হয়েছে। মোট ৭২ সেট নতুন প্রশ্ন তৈরি হবে। ছাপানো শেষ হলে বোর্ডের প্রতিনিধি যাচাই-বাছাই করবেন। ২৬ সেপ্টেম্বর বিজি প্রেস কর্তৃপক্ষ জেলা প্রশাসকের প্রতিনিধির কাছে প্রশ্নপত্র হস্তান্তর করবে। পরে পর্যায়ক্রমে জেলা প্রশাসন কার্যালয় থেকে নিয়ম অনুযায়ী প্রশ্নপত্র সংশ্লিষ্ট উপজেলায় যাবে। তিনি আরও বলেন, পুরনো প্রশ্নপত্রগুলো বাতিলের প্রক্রিয়া চলমান। নতুন ৭২ সেট প্রশ্নপত্র তৈরিতে বোর্ডের ৩০ লক্ষাধিক টাকা বাড়তি খরচ হবে।

এদিকে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে হওয়া মামলার পাশাপাশি দিনাজপুর শিক্ষা বোর্ড তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করেছে। কমিটির সদস্যরা হলেন- কলেজ পরিদর্শক ফারাজউদ্দিন তালুকদার, হারুন অর রশিদ ম-ল এবং রংপুর অঞ্চলের শিক্ষা উপপরিচালক আক্তারুজ্জামান। উপপরীক্ষা নিয়ন্ত্রক মানিক হোসেন বলেন, কমিটি তদন্তের কার্যক্রম শুরু করেছে।

এদিকে কুড়িগ্রামে প্রশ্নপত্র ফাঁসের মামলায় আরও তিনজনকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন ভূরুঙ্গামারী নেহাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের কৃষি বিজ্ঞানের শিক্ষক হামিদুল ইসলাম, বাংলা বিষয়ের শিক্ষক সোহেল আল মামুন ও পিয়ন সুজন।

দুই শিক্ষককে গত বুধবার সকালে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। পরে রাতে মামলার আসামি করা হয়। এদিকে গত রাতে পিয়ন সুজনকে আটক করে গ্রেপ্তার দেখানো হয়।

গতকাল বৃহস্পতিবার পর্যন্ত এ মামলায় ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিবসহ ৬ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব লুৎফর রহমান, ইংরেজি বিষয়ের শিক্ষক আমিনুর রহমান ও ইসলাম শিক্ষা বিষয়ের শিক্ষক জোবায়ের ইসলামকে কারাগারে পাঠায় পুলিশ। এজাহারে নাম থাকা আসামি অফিস সহকারী আবু হানিফ এখনো পলাতক।

ভূরুঙ্গামারী থানার ওসি আলমগীর হোসেন জানান, গ্রেপ্তারকৃতদের গতকাল দুপুরে আদালতের পাঠানো হয়। পলাতক আসামিকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

advertisement