advertisement
advertisement
advertisement
advertisement

যখন পড়বে না পায়ের চিহ্ন...

ক্রীড়া ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২২ ১১:৪২ পিএম
advertisement

পেশাদার টেনিসে উন্মুক্ত যুগের ধ্রুপদী দুই প্রতিদ্বন্দ্বীর নাম রজার ফেদেরার ও রাফায়েল নাদাল। এই যুগলের দ্বৈরথ বিশ^ টেনিসকে অনন্য উচ্চতায় নিয়ে যায়। পরে তাদের সঙ্গে যোগ দেন নোভাক জকোভিচ। এই ত্রয়ীকেই বলা হয় টেনিসের ‘বিগ থ্রি’। তাদের মধ্যে থেমে যাচ্ছে একজনের পথচলা। বিদায়ী ম্যাচ খেলতে নামছেন সুইস মহাতারকা।

advertisement 3

আজ লন্ডনে শুরু হবে লেভার কাপ। এই প্রতিযোগিতা দিয়েই বর্ণিল এক অধ্যায়ের ইতি টানতে যাচ্ছেন ফেদেরার। তবে কোর্টে একক কোনো লড়াইয়ে নয়, দীর্ঘদিনের বন্ধু ও চিরপ্রতিদ্বন্দ্বী নাদালের সঙ্গে জুটি বেঁধে খেলতে চান তিনি। টুর্নামেন্টে এই একটি ম্যাচই খেলবেন ফেদেরার। ফলে আজই পেশাদার টেনিস খেলোয়াড় হিসেবে স্বপ্নযাত্রা থামছে ‘ফেড এক্সপ্রেসে’র। এ নিয়ে বুধবার রাতে সংবাদ সম্মেলনে, ‘নাদালের সঙ্গে ডাবলস খেলাটা সবচেয়ে সুন্দর মুহূর্ত হতে যাচ্ছে। কারণ সে আমার দুর্দান্ত প্রতিদ্বন্দ্বী। আর ম্যাচটি এমনভাবে খেলতে চাই, যেন ভক্তরা ও আমি খুশি হতে পারি। এর জন্য আমি সর্বোচ্চ চেষ্টা করব।’

advertisement 4

এ মাসের শুরুর দিকে অবসর নিয়েছেন টেনিসের উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি ২৩টি শিরোপা জেতা সেরেনা উইলিয়ামস। মার্কিন কৃষ্ণকলির বিদায়ের ধাক্কা সামলে উঠতে না উঠতে ভক্তদের দুঃসংবাদ দেন ফেদেরার। জানান, ক্যারিয়ারের শেষ গ্র্যান্ডস্লাম টুর্নামেন্টটি তিনি খেলে ফেলেছেন। লেভার কাপ হতে যাচ্ছে তার আনুষ্ঠানিক বিদায়ের মঞ্চ। আসলে ক্যারিয়ারটা আরও দূরে টেনে নেওয়ার ইচ্ছে ছিল ৪১ বছর বয়সী ফেদেরারের। কিন্তু শরীরটা ঠিক আগের মতো সায় দিচ্ছে না। তার ওপর দুই বছর ধরে ভোগাচ্ছে হাঁটুর চোট। সব মিলিয়ে বিদায়কে আলিঙ্গন করার জন্য ডেভিস কাপকেই উপযুক্ত মঞ্চ হিসেবে নির্ধারণ করে নিয়েছেন তিনি। সঙ্গী প্রতিদ্বন্দ্বী নাদালকে সতীর্থ হিসেবেই চেয়েছেন সর্বকালের অন্যতম সেরা টেনিস খেলোয়াড়।

advertisement