advertisement
advertisement
advertisement
advertisement

৬০ বছর পর পৃথিবীর কাছাকাছি বৃহস্পতি

অনলাইন ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২২ ১০:২২ এএম | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১০:২২ এএম
ছবি: সংগৃহীত
advertisement

প্রায় ৬০ বছর পর সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি পৃথিবীর খুব কাছাকাছি এসেছে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। গতকাল সোমবার রাতে বৃহস্পতি গৃহটি খুব কাছে চলে আসার কারণে পৃথিবী থেকে তাকে অনেক স্পষ্ট এবং উজ্জ্বল দেখায়।

নাসার তথ্য অনুসারে, গত ৫৯ বছরের ইতিহাসে যা একটি মহাজাগতিক বিরল ঘটনা। এদিন বৃহস্পতিকে সারারাতই আকাশে দেখা যায়। তবে পৃথিবী থেকে খালি চোখে কেউ বৃহস্পতিকে দেখতে পায়নি। গ্রহটি দেখতে টেলিস্কোপের সাহায্য নিতে হয়।

advertisement

এর আগে, ১৯৬৩ সালে পৃথিবী থেকে গ্রহটিকে দেখা গিয়েছিল। পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৫৯২.৬৯ মিলিয়ন কিলোমিটার। কিন্তু সোমবার রাতে পৃথিবী থেকে বৃহস্পতির দূরত্ব ছিল মাত্র ৩৬ কোটি ৭৪ লাখে ১৩ হাজার ৪০৫ মাইল।

advertisement 4

বৃহস্পতি গ্রহটি সূর্য থেকে দূরত্বের দিক দিয়ে পঞ্চম এবং আকার আয়তনের দিক দিয়ে সবচেয়ে বড় গ্রহ। বৃহস্পতির ব্যাস ১ লাখ ৪২ হাজার ৮০০ কিলোমিটার। আয়তনে পৃথিবীর চেয়ে প্রায় ১ হাজার ৩০০ গুণ বড়। সূর্য থেকে বৃহস্পতির দূরত্ব প্রায় ৭৭.৮ কোটি কিলোমিটার। বৃহস্পতি গ্রহের প্রাথমিক উপাদান হচ্ছে হাইড্রোজেন এবং সামান্য পরিমাণ হিলিয়াম। অসাধারণ এ দৃশ্যটি মানুষ দূরবীনের সাহায্যে দেখতে পায়।

advertisement