advertisement
advertisement
advertisement
advertisement

রাশিয়াকে পশ্চিমাদের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক
২৯ সেপ্টেম্বর ২০২২ ০৩:৩৫ পিএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ০৫:০২ পিএম
ইউক্রেনকে হিমার্স দিচ্ছে যুক্তরাষ্ট্র
advertisement

ইউক্রেনের চার অঞ্চলে ইতোমধ্যে গণভোটের ফলাফল প্রকাশ করেছে সেখানকার রুশপন্থী কর্তৃপক্ষ। এতে বিপুল জয়ের দাবি করেছে কর্মকর্তারা। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামীকাল শুক্রবার ইউক্রেনের এসব অঞ্চল নিজেদের বলে ঘোষণা দিতে পারেন। এই নিয়ে হুঁশিয়ারি বার্তা দিয়েছে পশিমা দেশগুলো। আজ বৃহস্পতিবার রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইতোমধ্যে রাশিয়ার এমন কর্মকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক মহলের কাছে আহ্বান জানিয়েছেন। এদিকে যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ১ দশমিক ১ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র প্যাকেজের কথা প্রকাশ করেছে। যার মধ্যে হিমার্সও আছে।

advertisement

এছাড়া গণভোটের কারণে রাশিয়ার ওপর নতুন করে আরও নিষেধাজ্ঞা আরোপ করবে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী, রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা দেওয়ার প্রস্তাব করেছেন। 

advertisement 4

তবে পশ্চিমাদের এসব হুঁশিয়ারি পাত্তা না দিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, দোনেতস্ক পুরোপুরি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত ইউক্রেনে তাদের বিশেষ অভিযান অব্যাহত থাকবে।

এছাড়া গত সপ্তাহে প্রেসিডেন্ট পুতিন আংশিক সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন। এর মাধ্যমে তিন লাখের মতো সেনা ইউক্রেনের যুদ্ধে পাঠানো হবে রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে। 

advertisement