advertisement
advertisement
advertisement
advertisement

এক পোস্টে ১২ কোটি টাকা খোয়ালেন কিম কার্দেশিয়ান!

অনলাইন ডেস্ক
৪ অক্টোবর ২০২২ ০৯:৩৫ পিএম | আপডেট: ৪ অক্টোবর ২০২২ ০৯:৩৬ পিএম
মার্কিন সুপার মডেল কিম কার্দেশিয়ান। পুরোনো ছবি
advertisement

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে ক্রিপ্টোকারেন্সির পক্ষে পোস্ট করায় ১২ কোটি টাকার বেশি জরিমানা গুণতে হয়েছে মার্কিন সুপার মডেল কিম কার্দেশিয়ানকে। যুক্তরাষ্ট্রের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন তাকে এ জরিমানা করেছে। দেশটির আইন ভঙ্গ করায় কিমকে এ জরিমানা কেরা হয়েছে বলে জানিয়েছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বেশ কয়েক দিন আগে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একটি বেআইনি ক্রিপ্টো বিনিয়োগ সংস্থার প্রচার করে পোস্ট দিয়েছিলেন কিম কার্দেশিয়ান। এ পোস্টের জন্য তিনি আড়াই লাখ ডলার পেয়েছিলেন বলে তদন্ত করে জেনেছে যুক্তরাষ্ট্রের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

advertisement

যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী যদি কোনো খ্যাতনামা ব্যক্তি যদি ক্রিপ্টো বিনিয়োগের প্রচার করেন, তবে তাকে সেই প্রচারের সঙ্গেই জানিয়ে দিতে হবে, তিনি ওই প্রচার করার জন্য কত অর্থ পেয়েছেন, কী ভাবে পেয়েছেন, কারা তাঁকে ওই অর্থ দিয়েছে।

advertisement 4

ক্রিপ্টো বিনিয়োগের প্রচার করা সত্ত্বেও এ সমস্ত তথ্য পোস্টটিতে উল্লেখ করেননি কিম। তাতেই আইনভঙ্গের দায়ে পড়েছেন তিনি। এরপরই তাকে ১ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করে যুক্তরাষ্ট্রের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। বাংলাদেশি টাকায় এ অর্থের পরিমাণ দাঁড়ায় ১২ কোটি ৩৮ লাখ ৭৫ হাজার ৭৭৫ টাকা।

কিম অবশ্য শাস্তি মাথা পেতে নিয়েছেন। তিনি জরিমানার অর্থের পাশাপাশি আগামী তিন বছর ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত কোনো ধরনের বিনিয়োগের প্রচার করবেন না বলেও জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে।

advertisement