advertisement
advertisement
advertisement
advertisement

লেখক আনিসুল হককে হেয় করে এইচএসসির প্রশ্ন, সেই শিক্ষক চিহ্নিত

নিজস্ব প্রতিবেদক
১৪ নভেম্বর ২০২২ ১০:০৬ পিএম | আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১০:০৬ পিএম
আনিসুল হক ও বিতর্কিত প্রশ্ন
advertisement

চলমান এইচএসসি-সমমান পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত বাংলা দ্বিতীয়পত্রের প্রশ্নপত্রে লেখক আনিসুল হককে হেয় করা হয়েছে। এবার সেই প্রশ্নপত্র প্রণয়নকারীকে চিহ্নিত করেছে কারিগরি বোর্ড। বিষয়টি জানিয়েছেন কারিগরি শিক্ষা বোর্ডের সচিব ও তদন্ত কমিটির আহ্বায়ক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।

তদন্ত কমিটির আহ্বায়ক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, বিতর্কিত এই প্রশ্নপত্র প্রণয়ন করেছেন ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক মো. সাখাওয়াত হোসেন। প্রশ্নপত্র মডারেশন বোর্ডের সভাপতি হিসেবে এটি পরিশোধন করেন নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক পারভীন আক্তার। মডারেশন বোর্ডের সদস্য হিসেবে ছিলেন ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলা বিভাগের প্রভাষক শিউলী বেগম।

advertisement

আনিসুল হককে হেয় করে প্রশ্ন তৈরির পর তিন সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটিতে কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামানকে আহ্বায়ক, কারিগরি শিক্ষা বোর্ডের পরিদর্শক খালেদ হোসেন এবং উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (ডিপ্লোমা) মোহাম্মদ শাহিন কাওসার সরকারকে সদস্য করা হয়।

advertisement 4

উল্লেখ্য, গত রোববার অনুষ্ঠিত বাংলা-২ সৃজনশীল প্রশ্নপত্রে লেখা হয়, ‘প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হক লেখালেখি করে সুনাম অর্জন করতে চান। একুশের বইমেলায় তাড়াহুড়ো করে তিনি বই প্রকাশ করেন। পাঠকদের কাছে তার লেখা খাপছাড়া মনে হয়। ফলে পাঠকদের কাছে তিনি সমাদৃত হন না।’

কারিগরি বোর্ডের ওই প্রশ্নপত্রের ১ নম্বর প্রশ্নে আনিসুল হক সরাসরি ব্যক্তিগত আক্রমণ করা হয়। এরপর প্রশ্ন করা হয়েছে, ‘(ক) ‘‘যশ’’ শব্দের অর্থ কী? (খ) ‘‘লেখা ভালো হইলে সুনাম আপনি আসিবে।’’ উক্তিটি ব্যাখ্যা কর। (গ) আনিসুল হক কোন কারণে ব্যর্থ, তা ‘‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’’ রচনার আলোকে ব্যাখ্যা কর। (ঘ) সাহিত্যের উন্নতিকল্পে ‘‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’’ রচনায় লেখকের পরামর্শ বিশ্লেষণ কর।

এ ছাড়া একই প্রশ্নপত্রে একজন নারীকে অবজ্ঞা করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

আরও পড়ুন:

এবার লেখক আনিসুল হককে হেয় করে কারিগরি বোর্ডে প্রশ্ন

advertisement