advertisement
advertisement
advertisement
advertisement

বিশ্বকাপে স্টেডিয়ামে ‌‌‘বিয়ার’ নিষিদ্ধ করল কাতার

স্পোর্টস ডেস্ক
১৮ নভেম্বর ২০২২ ০৬:৪০ পিএম | আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ০৬:৪০ পিএম
প্রতীকী ছবি
advertisement

ফুটবল বিশ্বকাপের আয়োজক কাতার জানিয়েছিল, স্টেডিয়ামে বিয়ার পানের অনুমতি দেবে না তারা। যদিও পরে নিয়মটি শিথিল করেছিলেন আয়োজকরা। কিন্তু দর্শকদের জন্য আবারও এসেছে দুঃসংবাদ।

বিশ্বকাপের সময় স্টেডিয়ামগুলোতে ‘বিয়ার’ নিষিদ্ধ করতে যাচ্ছে আয়োজক দেশ কাতার। টুর্নামেন্টের দুই দিন আগে নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করল তারা।

advertisement

প্রথমে স্টেডিয়ামে বিয়ার নিয়ে আসার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কাতার। কিন্তু পরে মাঠে বিয়ার রাখার অনুমতি দেয় দেশটি। এ অবস্থায় রাজ পরিবার থেকে সরাসরি চাপ প্রয়োগের পর বদলে ফেলা হচ্ছে সিদ্ধান্ত। এখন কেবল স্টেডিয়ামের বাইরে ‘অ্যাক্টিভেশন জোনেই’ বিয়ার পাবেন সমর্থকরা। তবে তা মাঠ পর্যন্ত নিতে পারবেন না।

advertisement 4

কাতারের এই সিদ্ধান্তের ফলে আইনি চ্যালেঞ্জের মুখে পড়বে ফিফা। কেননা বিয়ার প্রস্তুতকারক কোম্পানি বুডউইজার বিশ্বকাপের অন্যতম স্পনসর। যদি মাঠে বিয়ার পান করা নিষিদ্ধ হয়, তাহলে বুডউইজারের সঙ্গে ৭৫ মিলিয়ন ডলারের (প্রায় ৭৭১ কোটি টাকা) চুক্তি ভঙ্গ করবে ফিফা।

কাতার মুসলিম প্রধান দেশ। তাই ইউরোপ বা আমেরিকার মতো এখানে অ্যালকোহল সহজলভ্য নয়। যদিও লাইসেন্সকৃত কিছু হোটেলে অ্যালকোহল রাখার অনুমতি দিয়েছে তারা।

বিশ্বকাপের মূল ‘ফ্যান ফেস্টিভাল’ হবে দোহার আল বিদ্দা পার্কে। যেখানে প্রতি ৫০০ মিলিলিটার বুডউইজার বিয়ারের মুল্য ৫০ কাতারি রিয়াল (প্রায় ১৫০০ টাকা)। প্রতিটি পার্কে একটি করে বিয়ার স্ট্যান্ড থাকবে। যার ধারণ ক্ষমতা ৪০ হাজারের বেশি। তবে সেক্ষেত্রে দীর্ঘ লাইন ধরে অপেক্ষা করতে হবে সমর্থকদের।

advertisement