advertisement
advertisement
advertisement
advertisement

নির্বাচন পরবর্তী সংকট
মালয়েশিয়ায় প্রধানমন্ত্রী নির্বাচন করবেন রাজা

মালয়েশিয়া প্রতিনিধি
২৩ নভেম্বর ২০২২ ০৩:৪১ পিএম | আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ০৩:৫০ পিএম
ইয়াং দিপারতুয়ান রাজা আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ। ছবি: সংগৃহীত
advertisement

নির্দিষ্ট সময়ের মধ্যে সরকার গঠন করতে রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে সমঝোতায় ব্যর্থ হওয়ায় মালয়েশিয়ার রাজা আল-সুলতান আবদুল্লাহ আহমাদ শাহ জানিয়েছেন, তিনি শিগগিরই দেশটিতে যোগ্য ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।

স্থানীয় গণমাধ্যম ও আন্তজার্তিক সংবাদ রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষে ফল ঘোষণার পর থেকে একের পর এক জন্ম নিচ্ছে চরম নাটকীয়তা। কয়েক দফা আলাপ আলোচনা করে সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি দলগুলো।

advertisement

মালয়েশিয়ার সংবিধান অনুযায়ী, রাজনৈতিক দলগুলো সরকার গঠনে ব্যর্থ হলে রাজা হস্তক্ষেপ করবেন। তবে শেষ সুযোগ হিসেবে গত সোমবার দেশটির রাজা আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ নোটিশ জারি করেন। এতে, গতকাল মঙ্গলবার দুপুর ২টার মধ্যে সব জোটকে ২২২ টি সংসদীয় আসনের মধ্যে ১১২টি আসন নিয়ে জোট সরকার গঠনের তালিকা জমা দিতে বলা হয়। তালিকা পাওয়ার পর নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করার কথা জানানো হয়েছিল। এ সময়ের মধ্যেও রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে সমঝোতা করতে ব্যর্থ হওয়ায় রাজা এবার নিজের পছন্দের ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেবেন।

advertisement 4

রাজা বলেন, ‘আমাকে শিগগিরই একটি সিদ্ধান্ত নিতে দিন।’ সরকার গঠনে যেকোনো সিদ্ধান্ত মেনে নিতে মালয়েশিয়ানদের প্রতি আহ্বান জানান তিনি।

গত ১৯ নভেম্বর মালয়েশিয়ার ১৫তম সাধারণ নির্বাচনে ২২২টি সংসদীয় আসনের মধ্যে কোনো রাজনৈতিক দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তবে মুহিউদ্দিন ইয়াসিন এবং বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিম আলাদা সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, সংখ্যাগরিষ্ঠতার দিক থেকে তাদের দুটি জোটই সরকার গঠনের জন্য প্রস্তুত।

নির্বাচনী ফলাফলে দ্বিতীয় অবস্থানে থাকা পেরিকাতান ন্যাশনাল জোটের মুহিউদ্দিন ইয়াসিন ৭৩টি আসন নিয়ে অন্যদলগুলোর সঙ্গে জোট সরকার গঠন করলেও, বিরোধীদলীয় নেতা আনোয়ার ইব্রাহিমের নেতৃত্বাধীন জোট পাকাতান হারাপানের সঙ্গে কোনোভাবেই আপস করবেন না বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন ব্ল্যাক হর্স খ্যাত মুহিউদ্দিন।

অন্যদিকে, একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হওয়ায় ৩০টি আসন নিয়ে তৃতীয় অবস্থানে থাকা ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল জোট নেতাদের সঙ্গে গত সোমবার বৈঠক করেন ৮২টি আসন নিয়ে প্রথম অবস্থানে থাকা বিরোধী নেতা আনোয়ার ইব্রাহিমের জোট পাকাতান হারাপানের নেতারা। বারিসান গতকালের এক ব্রিফিংয়ে জানিয়েছে দলগতভাবে তারা শীঘ্রই কার সঙ্গে জোটে যাবে তা পরিষ্কার করবেন।

টানা গত তিন দিনে নির্বাচন পরবর্তী সংকটে প্রধানমন্ত্রী নির্ধারিত না হওয়ায় দেশটির সংবিধান অনুযায়ী ব্যবস্থা করবেন আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ।

advertisement