advertisement
advertisement
advertisement
advertisement

আজ সুইজারল্যান্ডের ক্যামেরুন পরীক্ষা

ক্রীড়া ডেস্ক
২৪ নভেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১০:১০ এএম
advertisement

গ্রুপ ‘জি’-তে আজ মুখোমুখি হবে সুইজারল্যান্ড ও ক্যামেরুন। কাতারের আল জুনুব স্টেডিয়ামে বিকাল ৪টায় মুখোমুখি হবে এ দুদল। সমশক্তির এ দুদলের ম্যাচটি বেশ উপভোগ্য হবে তা বলাই যায়।

গেল ইউরোতে দারুণ ফুটবল উপহার দিয়েছিল সুইজারল্যান্ড। কিন্তু গ্রুপ পর্বে উঠতে পারেনি দলটি। চ্যাম্পিয়ন ইতালির কাছে হেরে বিদায় নিতে হয়েছিল তাদের। গত বিশ্বকাপেও ভালো ফুটবল উপহার দিয়েছিল তারা। দলটির প্রধান তারকা জেরদান শাকিরি আর ক্রিশ্চিয়ান জাকা। এই দুই মিডফিল্ডারকেই কেন্দ্র করে আক্রমণ গড়ে ওঠে দলটির। গোলরক্ষক ইয়ান সমার গোলবারে আস্থার প্রতীক। ইউরো কাপ ও গেল বিশ্বকাপে তিনি তার আস্থার প্রতিদান দিয়েছেন।

advertisement

ফরোয়ার্ড লাইনে হারিস সেফরোভিচ নেতৃত্বে দেবেন। নিজের দিনে যে কোনো দলের বিপক্ষেই ভয়ঙ্কর সেফরোভিচ। তার সঙ্গে রুবেন ভারগাসও ক্যামেরুনের ডিফেন্ডারদের জন্য ত্রাস হয়ে উঠতে পারেন। ভারগাস রয়েছেন দারুণ ফর্মে। কোচ মুরাত ইয়াকিন দলকে আক্রমণাত্মক ফুটবল খেলাতেই পছন্দ করেন বেশি। দলের ডিফেন্সে আছেন পরীক্ষিত সিলভার ভিডমার, এরে কোমেট আর ফাবিয়ান স্কিচারের মতো পরীক্ষিত ডিফেন্ডার।

advertisement 4

ক্যামেরুনের বিপক্ষে কোচ মুরাত দলকে মূলত আক্রমণাত্মক পদ্ধতিতেই খেলাবেন। কেননা ক্যামেরুন দলটা পেশিশক্তি নির্ভর দল।আফ্রিকার অদম্য সিংহ বলা ক্যামেরুনকে। ১৯৮২ ও ১৯৯০ বিশ^কাপে তারা সেটির প্রমাণ রেখেছিলেন। ’৯০ বিশ্বকাপে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিল আফ্রিকার এ দেশটি। সেবার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালেও উঠেছিল তারা। কিন্তু এর পর থেকে বিশ্বকাপে ক্যামেরুনের সেই ফুটবল আর দেখা যায়নি। এবারের বিশ্বকাপে বেশ কঠিন গ্রুপেই পড়েছে দলটি। সুইজারল্যান্ড ছাড়াও তাদের গ্রুপে রয়েছে ব্রাজিল ও সার্বিয়া।

ফলে দ্বিতীয় রাউন্ডে যেতে হলে প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে জয় দিয়েই শুরু করতে হবে। দলটির প্রধান তারকা জার্মানির বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখের হয়ে খেলা এরিক মাক্সিম চুপো মোটিং। তাকে ঘিরেই ক্যামেরুনের কোচ রিকোবার্ত সং দলের আক্রমণভাগ সাজাবেন। চুপো মোটিংয়ের সহযোগী হিসেবে থাকছে জান পিয়েরে এনসামে। ক্যামেরুন দলটির গোলে থাকবেন ডেভিস ইপাসে। ডিফেন্সে সং খেলাবেন নিকোলাস এনকালু, ক্রিস্টোফার উও আর কলিন্স ফায়কে। মধ্যমাঠে থাকছে স্যামুয়েল গোট, ইমানুয়েল পিরেসরা।

সুইজারল্যান্ডের বিপক্ষে আজও মুখোমুখি হয়নি ক্যামেরুন। বিশ^কাপের মতো বড় মঞ্চেই দেখা হচ্ছে এই দুই অচেনা প্রতিপক্ষের।

advertisement