advertisement
advertisement
advertisement

আ.লীগ-জাপাসহ ১৯ দল ইসির জবাব দেয়নি

সময় চেয়েছে বিএনপি

নিজস্ব প্রতিবেদক
২৫ নভেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৯:১৭ এএম
advertisement

নিবন্ধনের শর্তসমূহ প্রতিপালন হচ্ছে কি না, তা জানতে ৩৯ রাজনৈতিক দলকে নির্বাচন কমিশন (ইসি) যে চিঠি দিয়েছিল, তার জবাব দেয়নি আওয়ামী লীগ ও জাতীয় পার্টিসহ ১৯টি দল। ১৭টি দল জবাব দিয়েছে। আর বিএনপিসহ তিনটি দল সময় চেয়েছে।

advertisement

গতকাল বৃহস্পতিবারের মধ্যে জবাব দেওয়ার কথা ছিল। জবাব দেওয়ার জন্য সময় বাড়ানো হবে কিনা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসির উপসচিব মো. আবদুল হালিম খান বলেন, ‘আমরা কমিশনকে বিষয়টি জানাব। কমিশন তা বিবেচনা করবে।’

advertisement 4

উপসচিব জানান, শর্ত প্রতিপালন না করলে কমিশন চাইলে কোনো দলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। অতীতে কয়েকটি দলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নজির আছে।

জবাব দেওয়া দলগুলোর মধ্যে আছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট (আইওজে), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ), বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ

ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), মুক্তিজোট, গণফোরাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি জেপি ও লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি)।

বিএনপি সময় চেয়েছে ডিসেম্বর পর্যন্ত। তিন মাস সময় চেয়েছে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বাংলাদেশ কংগ্রেস।

নবম সংসদ নির্বাচনের আগে দলগুলোকে নিবন্ধনের আওতায় আনা হয়। শুরুতে ৪৪টি দল নিবন্ধন পায়। এর মধ্যে ৫টি দলের নিবন্ধন বাতিল হয়ে যায়। দলগুলো হলো- ফ্রিডম পার্টি, জামায়াতে ইসলামী, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি) ও জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)।

advertisement