advertisement
advertisement
advertisement

মোংলায় ডুবে গেছে লাইটার জাহাজ

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি
২৫ নভেম্বর ২০২২ ১২:০০ এএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৯:১৭ এএম
advertisement

মোংলা বন্দরের হারবাড়িয়া এলাকায় পাথর বোঝাই একটি লাইটার জাহাজ ডুবে গেছে। বন্দরের বহিঃনোঙরে অবস্থানরত একটি বাণিজ্যিক জাহাজ থেকে বুধবার মধ্যরাতে ৬০০ মেট্রিক টন পাথর বোঝাই করে খুলনার নোয়াপাড়ার উদ্দেশে ছেড়ে আসে এমভি মাস্টার দিদার নামক লাইটারটি। এর মধ্যে কিছুদূর এলে অন্য একটি লাইটারের সাথে ধাক্কা লেগে তলা ফেটে যায় এমভি মাস্টার দিদারের। মুহূর্তে লাইটারটি ডুবে যায়। তবে ডুবে যাওয়ার আগে পাশে থাকা অন্য একটি লাইটারে ডুবে যাওয়া লাইটারের ৯ কর্মচারী লাফিয়ে পড়ে জীবন রক্ষা করে।

advertisement

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন শাহীন মজিদ জানিয়েছেন,

advertisement 4

লাইটারডুবির ঘটনায় বন্দর চ্যানেলে জাহাজ চলাচল স্বাভাবিক রয়েছে। তবে ডুবে যাওয়া লাইটারের পণ্য পরিবহনের সার্ভে সনদের মেয়াদ উত্তীর্ণ ছিল। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

খুলনা নৌপরিবহন অধিদপ্তরের পরিদর্শক মো. রাশেদুল আলম বলেন, আমাদের কাজ রেজিস্ট্রেশন দেওয়া। ফিটনেসবিহীন ও মেয়াদোত্তীর্ণ যেসব নৌযান নদীতে চলাচল করবে তা দেখার দায়িত্ব বন্দর কর্তৃপক্ষের, বিআইডব্লিউটিএ এবং নৌপুলিশের।

তিনি বলেন, মাস্টার দিদার নামে জাহাজটির বিরুদ্ধে মেয়াদোত্তীর্ণ সার্ভে সনদ ও ফিটনেসবিহীন থাকায় গত মাসে মেরিন কোর্টে মামলা দিয়েছি। এখনো শুনানি হয়নি। এটি এখন পণ্য পরিবহন করে পাথর নিয়ে ডুবছে। তদন্ত কমিটি গঠন করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

advertisement