advertisement
advertisement
advertisement

মালয়েশিয়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপন

মালয়েশিয়া প্রতিনিধি
২৫ নভেম্বর ২০২২ ০৯:৫৯ পিএম | আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ০৯:৫৯ পিএম
মালয়েশিয়ায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস উদযাপন। ছবি: সংগৃহীত
advertisement

মালয়েশিয়ায় বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী দিবস ২০২২ উদযাপন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ দূতাবাস দিবসটি উপলক্ষে কুয়ালালামপুরের হোটেল রয়েল চুলানে প্রতিরক্ষা শাখার উদ্যোগে ও বাংলাদেশ হাইকমিশনের সার্বিক ব্যবস্থাপনায় আয়োজন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও মালয়েশিয়ার জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর মালয়েশিয়াতে নিযুক্ত প্রতিরক্ষা উপদেষ্টা কমডোর মোস্তাক আহমেদ সশস্ত্র বাহিনী দিবসের তাৎপর্য তুলে ধরেন। তিনি বলেন, ‘‌জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে সমগ্র বাঙালি মুক্তিকামী মানুষ যখন সশস্ত্র স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন, তাদের সঙ্গে সশস্ত্র বাহিনীর বাঙালি সদস্যরা বীরদর্পে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। পরবর্তী ২১ নভেম্বর ১৯৭১ সালে প্রথমবারের মতো সেনা, নৌ এবং বিমান বাহিনী একযোগে দখলদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে সম্মিলিতভাবে সুসংগঠিত আক্রমণ রচনা করে, যার ফলশ্রুতিতে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একটি স্বাধীন দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করে।’

advertisement

তিনি আরও বলেন, পেশাগত দক্ষতার কারণে বাংলাদেশ সশস্ত্র বাহিনী আজ বিশ্বের বুকে সমাদৃত এবং জাতিসংঘ শান্তি মিশনে সর্বোচ্চ সংখ্যক শান্তিরক্ষী নিয়োগের জন্য সমুজ্জল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বস্ত্রীক উপস্থিত ছিলেন- মালয়েশিয়ার বিমান বাহিনী প্রধান জেনারেল তান শ্রী দাতো শ্রী মোহাঃ আসগর খান বিন গরিমন খান।

advertisement 4

মালয়েশিয়ার গোয়েন্দা সংস্থার মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল দাতুক আহম্মদ নরিয়ান বিন জালালসহ প্রায় ৪৫টি দেশের প্রতিরক্ষা উপদেষ্টা, মালয়েশিয়া সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন মন্ত্রণালয় গুরুত্বপূর্ণ কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় কমিউনিটি প্রতিনিধি এবং সাংবাদিক অনুষ্ঠানে অংশ নেন। মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর এই তাৎপর্যপূণ দিবসে অভিবাদন জানান।

advertisement