advertisement
advertisement
advertisement

পদ ছাড়লেন তাইওয়ানের প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক
২৭ নভেম্বর ২০২২ ০৯:৩৫ এএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১০:১৪ এএম
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন
advertisement

মধ্যবর্তী নির্বাচনে চীনাপন্থী বিরোধী দলের কাছে হেরে নিজের দলের প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। গতকাল শনিবার স্থানীয় ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

দুই বছর আগে বিপুল ভোটে বিজয়ী হয়ে তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণ করেন সাই। দেশজুড়ে ওই নির্বাচনকে সাই প্রশাসনের জন্য গণভোট হিসেবে দেখা হচ্ছিল। তাইওয়ানের অর্থনীতিকে পুনরুজ্জীবিত ও চীনের কমিউনিস্ট পার্টি থেকে দুরুত্ব বজায় রাখার প্রতিশ্রুতি দিয়ে জয়ী হয়েছিল সাইয়ের দল।

advertisement

কিন্তু শ্রম সংস্কার এবং পেনশন কর্তনের মতো বিভিন্ন নীতির কারণে সাইয়ের প্রশাসন সমালোচিত হয়েছে। চীনা সরকারের দিক থেকে বেশ চাপে রয়েছে সাইয়ের প্রশাসন। তার বিরুদ্ধে ব্যক্তিগত আক্রমণ, দ্বীপটির কাছে সামরিক মহড়া এবং লাতিন আমেরিকান দেশগুলোর দৃষ্টি তাইপে থেকে বেইজিংয়ে সরিয়ে আনার কাজ করে যাচ্ছে চীন।

advertisement 4

নির্বাচনের আগে সাইয়ের ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) অভিযোগ করেছিল যে, সোশ্যাল মিডিয়ায় ভুল তথ্যের প্রচারের মাধ্যমে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছে চীন। তবে শনিবার রাতে সাই বলেন, নির্বাচনে ডিপিপি’র পরাজয়ের ‘পুরো দায়’ তার।

কোমিনতাং ন্যাশনালিস্ট পার্টির কাছে কয়েকটি গুরুত্বপূর্ণ শহরের মেয়র পদে ডিপিপি’র প্রার্থী পরাজিত হওয়ার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, আজ গণতন্ত্র আমাদের একটি শিক্ষা দিয়েছে। তবে ডিপিপি’র প্রধানের পদ ছাড়লেও তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে ২০২০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন সাই। খবর: বিব

advertisement