advertisement
advertisement
advertisement

ম্যারাডোনাকে ছুঁয়ে ফেললেন মেসি

স্পোর্টস ডেস্ক
২৭ নভেম্বর ২০২২ ১০:২৬ এএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১০:২৬ এএম
লিওনেল মেসি। সংগৃহীত ছবি
advertisement

বিশ্বকাপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবলার দিয়াগো ম্যারাডোনা খেলেছেন ২১ ম্যাচ। গতকাল শনিবার মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে তার সেই রেকর্ডে ভাগ বসিয়েছেন লিওনেল মেসি। দুজনই এখন বিশ্বকাপে খেলেছেন ২১ ম্যাচ। এদিকে এদিন মেক্সিকোর বিপক্ষে একটি গোলও করেন মেসি। এর ফলে বিশ্বকাপে ম্যারাডোনা ও ক্রিস্টিয়ানো রোনালদোর করা ৮ গোলেও ভাগ বসালেন সময়ের অন্যতম সেরা খেলোয়াড় মেসি।

চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে খেলতে নেমেই বিশ্বকাপের পাঁচটি আসরে খেলার অনন্য কীর্তিতে নাম লেখান মেসি। এখন পর্যন্ত সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপে খেলেছেন মেক্সিকোর সাবেক গোলরক্ষক অ্যান্তোনিও কারবাহাল এবং বর্তমান মিডফিল্ডার আন্দ্রেস গার্দাদো, ডিফেন্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির মিডফিল্ডার লোথার ম্যাথিউস এবং পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো।

advertisement

এরপর শনিবার মেক্সিকোর বিপক্ষে মাঠে নেমে আরেকটি রেকর্ড গড়লেন লিওনেল মেসি। মেক্সিকোর বিপক্ষে মাঠে নেমেই বনে যান আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সর্বোচ্চ ম্যাচ খেলা খেলোয়াড়ে। এখন মেসি এবং ম্যারাডোনার ম্যাচ সংখ্যা ২১।

advertisement 4

এদিকে মেসি আরেকটি রেকর্ডে ভাগ বসিয়েছেন। আর্জেন্টিনার হয়ে ম্যারাডোনার সঙ্গে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা এখন মেসিও। গতকাল ম্যাচের ৬৪ মিনিটে ডি মারিয়ায় পাস থেকে ডি বক্সের বাইরে থেকে মেসির জোরালো শট থামাতে পারেননি মেক্সিকান গোলরক্ষক ওচোয়া। সেই গোলেই এমন কীর্তি গড়েন মেসি। এদিকে শুধু ম্যারাডোনাকে নয়, বর্তমান সময়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকেও ছুঁয়ে ফেললেন তিনি। চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে ঘানার বিপক্ষে পেনাল্টি থেকে একটি গোল করেন রোনালদো। তাতে বিশ্বকাপে ৮ গোল হয়েছিল পর্তুগিজ অধিনায়কের। আর শনিবার মেসি গোল করে রোনালদোকেও ছুঁয়ে ফেললেন।

২০০৬ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো খেলেছিলেন মেসি। এরপর ২০১০, ২০১৪ ও ২০১৮। এবারের বিশ্বকাপটি তার পঞ্চম আসর। বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি ২৫টি ম্যাচ খেলেছেন জার্মানির লোথার ম্যাথিউস। আর ৫টি ম্যাচ খেললেই ম্যাথিউসকে টপকে বিশ্ব রেকর্ড গড়বেন মেসি। তার জন্য মেসিকে ফাইনাল পর্যন্ত জেতে হবে, তাহলেই ২৫ ম্যাচের রেকর্ড ভাঙবেন মেসি।

advertisement