advertisement
advertisement
advertisement

চীনজুড়ে ক্ষোভ বাড়ছে

অনলাইন ডেস্ক
২৭ নভেম্বর ২০২২ ০২:১৭ পিএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ০২:১৭ পিএম
চীনে সরকারবিরোধী বিক্ষোভের ঘটনা বিরল
advertisement

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ রুখতে গত আগস্ট থেকে চীনের বিভিন্ন অঞ্চলে জারি করা হয়ে কঠোর বিধিনিষেধ। তবে এই বিধিনিষেধ নিয়ে সম্প্রতি দেশটির নাগরিকদের মধ্যে ক্ষোভ ক্রমেই বাড়ছে। ইতোমধ্যে করোনার লকডাউনের বিরুদ্ধে দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ শুরু হয়েছে। এমনকি আজ রোববার দেশটির বাণিজ্যিক অঞ্চল বলে খ্যাত সাংঘাইতেও বিক্ষোভে নেমেছে মানুষ। খবর রয়টার্সের। 

রিপোর্ট, গত বৃহস্পতিবার জিনজিয়াং অঞ্চলের রাজধানী উরুমকিতে এক উচ্চ ভবনে অগ্নিকাণ্ডে ১০ জনের প্রাণহানি ঘটে। এরপর থেকে দেশটির জনগণের মধ্যে ক্ষোভ বাড়তে শুরু করে। দেশটির অনেক ইন্টারনেট ব্যবহারকারী অনুমান করেছেন, ওই ভবন আংশিকভাবে লকডাউন ছিল তাই বাসিন্দারা বেরোতে পারেননি। তবে শহরটির কর্তৃপক্ষ এই দাবি অস্বীকার করেছেন।

advertisement

চীনের সবচেয়ে জনবহুল শহর সাংঘাইয়ের বাসিন্দারা শনিবার রাতে উলুমুকি রাস্তায় প্রতিবাতে নামে। এছাড়া উরুমকিতেও বিক্ষোভ করেছেন প্রতিবাদকারীরা। তারা উরুমকি লকডাউন তুলে নিতে স্লোগান দেন।

advertisement 4

এছাড়া, জিনজিয়াংয়ের লকডাউন তুলেন নিন, সব চীনার লকডাউন তুলে নিন- বলে অনেকে স্লোগান দিতে থাকেন। সামাজিক মাধ্যমে প্রচার হওয়ার এক ভিডিও-এর বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে রয়টার্স। 

এছাড়া ভিডিও-এর আরেক পর্যায়ে বিশাল এক গ্রুপ চীনা কমিউনিস্ট পার্টি নিপাত যাক, শি জিনপিং নিপাক যাক বলে স্লোগান দিতে শুরু করে। দেশটিতে চীনা ক্ষমতাসীনদের বিরুদ্ধে এমন বিক্ষোভ বিরল।

advertisement